বিশ্ব ইজতেমায় মাওলানা সা’দকে অবাঞ্ছিত ঘোষণা

জাতীয়

বিশ্ব ইজতেমায় দিল্লি তাবলীগের শীর্ষ মুরুব্বি মাওলানা সা’দ কান্ধলভিকে অবাঞ্ছিত ঘোষণা করেছেন তাবলীগ জামাত ও কওমী আলেমদের একাংশ।

বৃহস্পতিবার দুপুরে বায়তুল মোকাররমের উত্তর গেটে সা’দ বিরোধীদের সমাবেশে এ ঘোষণা দেওয়া হয়।

এর আগে দুপুর ১২টা থেকে সা’দ বিরোধীরা বায়তুল মোকাররমের উত্তর গেটে জড়ো হতে শুরু করেন। সমাবেশে অংশ নেন কওমীপন্থী আলেম ও তাবলিগ জামাতের একাংশ।

সমাবেশে বাংলাদেশ খেলাফত মজসিলের যুগ্ম-মহাসচিব মাওলানা মামুনুল হক বলেন, ‘মাওলানা সা’দ থাকলে কেউ ইজতেমায় অংশ নেবেন না। ইজতেমায় সা’দকে অবাঞ্চিত ঘোষণা করা হচ্ছে। ইজতেমাকে নিয়ে কোনও ষড়যন্ত্র হতে দেওয়া হবে না।’

তাবলিগের জিম্মাদার মাওলানা লোকমান বলেন, ‘মাওলানা সা’দের উপস্থিতিতে কোনও ইজতেমা হবে না।’

তিনি আরো বলেন, ‘পুলিশ যদি আমাদের বাধা দেয়, তাহলে ঘরে ঘরে আগুন জ্বলবে। যদি কোনও অপ্রীতিকর ঘটনা ঘটে তবে তার দায় সা’দকে নিতে হবে।’

মাওলানা সাদকে খুঁজতে চলছে গাড়িতে গাড়িতে তল্লাশি
বিশ্ব ইজতেমায় দিল্লির মুরুব্বি মাওলানা সাদ কান্ধলভীর আগমন ঠেকাতে বিমানবন্দর এলাকায় সকাল থেকে বিক্ষোভের পর এবার যোগদান ঠেকাতে গাড়িতে গাড়িতে তল্লাশি চালাচ্ছে তাবলিগ জামাতের একটি অংশ।

আগামীকাল শুক্রবার থেকে শুরু হওয়া বিশ্ব ইজতেমার প্রথম পর্বে তাবলিগের দিল্লি মারকাজের শীর্ষ এই মুরব্বি যেন অংশ নিতে না পারেন সেজন্য বিক্ষোভকারীরা গাড়িতে তল্লাশি চালাচ্ছেন।

সকাল থেকেই তাবলিগের এই অংশটি মাওলানা সাদের খোঁজে বিমানবন্দর থেকে সিভিল এভিয়েশন হেড কোয়ার্টার্স গেট দিয়ে বের হওয়া সকল যানবাহনে তল্লাশি চালাচ্ছেন। তাদের তল্লাশি থেকে বাদ যাচ্ছে না অ্যাম্বুলেন্সও।

সড়কে অবস্থায় নেয়া বিক্ষোভকারীরা বিভিন্ন ধরনের শ্লোগান দিচ্ছে। মাওলানা সাদের আগমন, রুখে দাও গুড়িয়ে দাওসহ বিভিন্ন ধরনের স্লোগানে উত্তাল হয়েছে বিমানবন্দর চত্বর।

এদিকে মাওলানা সাদ ইস্যুতে বিভক্তির মধ্যেই গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে শুক্রবার শুরু হচ্ছে ৫৩তম বিশ্ব ইজতেমা। মুসলমানদের অন্যতম বৃহত্তম এ ধর্মীয় গণজমায়েতকে কেন্দ্র করে এরই মধ্যে প্রস্তুতিমূলক কাজ সম্পন্ন হয়েছে।

এরই মধ্যে বৃহস্পতিবার সকালে কাকরাইল মসজিদে অনুষ্ঠিত তাবলীগ জামাতের শুরা কমিটির বৈঠকে বিশ্ব ইজতেমা ময়দানে মাওলানা সাদের না যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। পরে ঢাকা মহানগর পুলিশ কমিশনার আসাদুজ্জামান মিয়া সাংবাদিকদের জানিয়েছেন, দিল্লির মাওলানা সাদ বিশ্ব ইজতেমায় অংশ নিতে পারছেন না।

এবারের ইজতেমার আগে তাবলিগ জামাতের বিভক্তি প্রকাশ্যে এসেছে। দিল্লির মাওলানা সাদকে নিয়ে দুই ভাগে ভাগ হয়ে পড়েছেন তাবলিগ অনুসারীরা। আলেমদের বড় অংশটি মাওলানা সাদকে ইজতেমায় আসতে বাধা দিয়ে আসছিলেন।

এর মধ্যেই বুধবার তিনি ঢাকায় পৌঁছেছেন। তার এই আসাকে কেন্দ্র করে বুধবার দিনভর বিক্ষোভ হয়েছে বিমানবন্দরসহ রাজধানীর বিভিন্ন এলাকায়। দেশের বিভিন্ন কওমি মাদ্রাসায় বিক্ষোভ করেছেন আলেম-ওলামা এবং মাদ্রাসা ছাত্ররা।

এ নিয়ে টঙ্গীর তুরাগ তীরে চরম উত্তেজনা বিরাজ করছে। এ প্রেক্ষিতে সকালে ঢাকা মহানগর পুলিশ কমিশনার আসাদুজ্জামান মিয়া জানিয়েছেন, দিল্লির মাওলানা সাদ বিশ্ব ইজতেমায় অংশ নিতে পারছেন না।

Leave a Reply