প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে সিলেটে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ

সিলেট বিভাগ

আজ সারাদেশে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হচ্ছে। প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে গিয়ে সারাদেশেই বিচ্ছিন্ন সংঘর্ষের লিপ্ত হয়েছে তারা। আর তা থেকে বাদ যায়নি সিলেটের এমসি কলেজ ক্যাম্পাস। আজ বৃহস্পতিবার দুপুরে কলেজের ক্যাম্পাসে দু্ই পক্ষের মধ্যে সংঘর্ষের সৃষ্টি হয়।

দেশীয় অস্ত্রের মহড়া নিয়ে পাল্টাপাল্টি এই সংঘর্ষে আক্তার হোসেন (২৭) ও অবদুস সালমা (২৮) নামে দুই ছাত্রলীগ কর্মী আহত হয়। বর্তমানে তারা সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

পরিস্থিতি সংঘাতময় থাকার কারণে এমসি কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের কোনো পক্ষই প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি পালন করতে পারেনি।

 আজ ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে গিয়ে ছাত্রলীগের বিবদমান দুই পক্ষ পাল্টাপাল্টি ধাওয়া করে। পরে দেশীয় অস্ত্র নিয়ে প্রায় ঘণ্টাখানেক চলে পাল্টাপাল্টি তৎপরতা। এ সময় গুলিবর্ষণ ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। দুই পক্ষকে প্রকাশ্যে সশস্ত্র অবস্থান করতে দেখা গেছে। এ সময় এক পক্ষ আরেক পক্ষের কর্মীদের খোঁজে খোঁজে ধাওয়া করা হয়।

খবর পেয়ে শাহপরান থানা-পুলিশ ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-৯ (র‌্যাব) সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে টিলাগড় পয়েন্ট ও এমসি কলেজ এলাকায় অবস্থান নেন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। ৩২টি ফাঁকা গুলি ছোড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে বলে জানান শাহপরান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আখতার হোসেন।

জানতে চাইলে জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি কামরুল ইসলাম বলেন, কলেজ কর্তৃপক্ষের নির্দেশনা ছিল ক্যাম্পাসে কোনো অছাত্র অবস্থান কিংবা প্রবেশ করতে দেওয়া হবে না। সকালে ছাত্রলীগ পরিচয়ধারী বেশ কয়েকজন অস্ত্র নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করতে চাইলে ক্যাম্পাসের শিক্ষার্থীদের সঙ্গে তাদের পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে।

জানতে চাইলে জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি কামরুল ইসলাম বলেন, কলেজ কর্তৃপক্ষের নির্দেশনা ছিল ক্যাম্পাসে কোনো অছাত্র অবস্থান কিংবা প্রবেশ করতে দেওয়া হবে না। সকালে ছাত্রলীগ পরিচয়ধারী বেশ কয়েকজন অস্ত্র নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করতে চাইলে ক্যাম্পাসের শিক্ষার্থীদের সঙ্গে তাদের পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে।

চবিতে ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষ, আহত ৩
আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে চট্টগ্রাম বিশ্ববিদ্যায়ে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩ জন আহত হয়েছেন।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ ঘটনা ঘটে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ক্যাম্পাসে র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিতে দাঁড়ানো নিয়ে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের সূত্রপাত।

এক পর্যায়ে উভয়পক্ষই মারামারিতে জড়িয়ে পড়েন ও ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এই সময় ছাত্রলীগের এককর্মী গুরুত্বর আহত হন। তবে তার পরিচয় এখনও পাওয়া যায়নি।

Leave a Reply