নতুন ফিচার চালু করেছে ফেইসবুক

বিজ্ঞান প্রযুক্তি

স্নুজ ফিচার নামের নতুন ফিচার চালু করেছে ফেইসবুক। এর মাধ্যমে ব্যবহারকারীরা কোনো বন্ধু, পেইজ বা গ্রুপ থেকে নিজের নিউজ ফিডে আপডেট ৩০ দিনের জন্য সাময়িকভাবে বন্ধ করে দিতে পারবেন।

চলতি বছর সেপ্টেম্বরে কিছুদিন এ নিয়ে পরীক্ষা চালিয়েছিল সামাজিক মাধ্যমটি।

বর্তমানে কোনো ব্যবহারকারীকে স্থায়ীভাবে আনফলো বা হাইড করতে ব্যবহৃত টুল যেভাবে কাজ করে, স্নুজ ফিচারও সেভাবেই কাজ করবে বলে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে বলা হয়। এক্ষেত্রে হাইড বা আনফলো না হয়ে ওই অ্যাকাউন্টের কোনো পোস্ট স্নুজ ব্যবহারকারীর নিউজ ফিডে ৩০ দিন দেখানো বন্ধ থাকবে।

বিভিন্ন পেইজ বা গ্রুপ থেকে কোনো প্রচারণার জন্য নানা পোস্ট দেওয়া হয়। সে ধরনের পোস্ট কেউ এড়াতে চাইলে এই ফিচার ব্যবহার করতে পারবেন, প্রচারণার সময় পোস্টগুলো আর দেখতে হয়। ৩০ দিন শেষ হলে আবারও ওই পেইজের পোস্টগুলো আসা শুরু করবে।

ফেসবুকে আয় ৪৭০ কোটি ডলার!
বিশ্বের প্রায় অর্ধেক ইন্টারনেট ব্যবহারকারীর ফেসবুক অ্যাকাউন্ট আছে। তাই বিজ্ঞাপনদাতাদের জন্য এখন সবচেয়ে আকর্ষণের স্থান হচ্ছে ফেসবুক। ফলে এই খাত থেকে বিপুল পরিমাণ অর্থ আসছে ফেসবুকে।

সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকের জনপ্রিয়তা বাড়ছেই। বর্তমানে বিশ্বে প্রায় ৩০০ কোটির বেশি মানুষ ফেসুবক ব্যবহার করছে। প্রতি মাসে ২০০ কোটিরও বেশি মানুষ ফেসবুক ব্যবহার করে।

ব্রিটিশ সংবাদ মাধ্যমে বিবিসি এক প্রতিবেদন বলছে, চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে বিজ্ঞাপন খাত থেকে ফেসবুক আয় করেছে প্রায় ৪৭০ কোটি মার্কিন ডলার।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এক বিবৃতিতে বলেন, চলতি বছরের মোট আয়ের প্রায় ৮০ শতাংশই এসেছে বিজ্ঞাপন থেকে।

বর্তমানে ফেসবুকের প্ল্যাটফর্ম ব্যবহার করে বিভিন্ন কোম্পানি ও ব্র্যান্ড বৈচিত্র্যমূলক বিজ্ঞাপন দিচ্ছে। এর ফলে বিজ্ঞাপন থেকে আয় বাড়ছে ফেসবুকের। নতুন পরিকল্পনা অনুযায়ী সাইটে এখন আরও বিজ্ঞাপন দেবে ফেসবুক।

ফেসবুক-টুইটারে রুশ তহবিলপুষ্ট কোম্পানির বিনিয়োগ
গত বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকেই একটি বিতর্ক বিশ্বজুড়ে আলোড়ন তুলেছে। নির্বাচনে সত্যিই কি রাশিয়ার হস্তক্ষেপ ছিল? এক্ষেত্রে টুইটার ও ফেসবুকের ভূমিকাইবা কী? বিতর্কটি আজো অমীমাংসিত। এ বিষয়ে মার্কিন কংগ্রেসের তদন্ত চলমান।

এমনই এক পরিস্থিতিতে ‘প্যারাডাইস পেপারস’ নামে ফাঁস হওয়া গুরুত্বপূর্ণ কিছু নথি নতুন করে বিতর্ক উসকে দিচ্ছে। এসব নথিতে উল্লেখ করা হয়েছে, মার্কিন সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক ও টুইটারে এমন কয়েকটি কোম্পানির বিনিয়োগ রয়েছে, যাদের সঙ্গে ক্রেমলিন নিয়ন্ত্রিত বিভিন্ন করপোরেশনের সংশ্লিষ্টতা রয়েছে। খবর ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস।

জার্মান দৈনিক জুদডয়চে ছাইতুং সংগৃহীত ও ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) কর্তৃক পর্যালোচনাকৃত প্যারাডাইস পেপারস হলো, বারমুডার একটি আইনি পরামর্শক প্রতিষ্ঠানের ফাঁস হয়ে যাওয়া ১ কোটি ৩৪ লাখ গোপন নথি।

এগুলো পর্যালোচনার পর গতকাল এক বিবৃতিতে আইসিআইজে জানিয়েছে, রাশিয়ার ভিটিবি ব্যাংক গোপনে ডিএসটি গ্লোবাল নামের একটি বিনিয়োগ তহবিলে ১৯ কোটি ১০ লাখ ডলার বিনিয়োগ করেছিল। রুশ ধনকুবের ইউরি মিলনারের মালিকানাধীন তহবিলটি ২০১১ সালে টুইটারের বিপুল পরিমাণ শেয়ার কিনতে এ অর্থ ব্যয় করেছিল।

উল্লেখ্য, ভিটিবি ব্যাংকে রাশিয়ার ফেডারেল এজেন্সি ফর স্টেট প্রপার্টি ম্যানেজমেন্টের ৬০ দশমিক শূন্য ৯ শতাংশ বিনিয়োগ রয়েছে, যেটি দেশটির অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রণালয়ের একটি সাবডিভিশন।

শুধু টুইটারই নয়, ফেসবুকের সঙ্গেও রাশিয়ার রাষ্ট্রায়ত্ত কোম্পানির আর্থিক স্বার্থ জড়িয়ে রয়েছে। আইসিআইজে জানিয়েছে, ক্রেমলিন নিয়ন্ত্রণাধীন জ্বালানি কোম্পানি গ্যাজপ্রমের একটি সাবসিডিয়ারি এমন একটি অফশোর কোম্পানিতে তহবিল জোগান দেয়, যারা ডিএসটি গ্লোবালের সঙ্গে মিলে ফেসবুকে মোটা অংকের বিনিয়োগ করেছিল। ২০১২ সালে ফেসবুক ও ২০১৩ সালে টুইটার আইপিও ছাড়ার কিছুদিনের মধ্যেই মিলনার ও সহবিনিয়োগকারীরা তাদের শেয়ারগুলো বিক্রি করে দেন। এর মাধ্যমে মোটা অংকের মুনাফা বাগিয়ে নেন তারা।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ক্রেমলিনের কোনো হস্তক্ষেপ ছিল কিনা, তা প্রশ্নসাপেক্ষ। কিন্তু এর ঢের আগে থেকেই যে মার্কিন সোস্যাল মিডিয়া জায়ান্টদের সঙ্গে রাশিয়ার আর্থিক লেনদেনের সম্পর্ক রয়েছে, ফাঁসকৃত নথিগুলোই তার প্রমাণ।

এ ব্যাপারে নিজেদের অবস্থান তুলে ধরতে ফেসবুক ও টুইটার উভয়েই জানিয়েছে, মিলনারের বিনিয়োগ প্রস্তাব পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনার পরই তারা তাতে সাড়া দিয়েছে। আর আইসিআইজের এক প্রশ্নের জবাবে মিলনার জানিয়েছেন, তার প্রতিষ্ঠান যেসব বিনিয়োগ করেছে (ফেসবুক ও টুইটারের সঙ্গে চুক্তিসহ), তার সবই ব্যবসায়িক গুরুত্বের ভিত্তিতে করা হয়েছে। এক্ষেত্রে রাজনৈতিক কোনো বিষয় প্রাধান্য পায়নি।

Leave a Reply