ডিজিটাল ওয়ার্ল্ড পুরস্কার জিতলো শাবি

জাতীয়

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সর্বপ্রথম ডিজিটাল ওয়ার্ল্ড পুরস্কার জিতলো সিলেটের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছ থেকে এ পুরস্কার গ্রহণ করেন।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এর অধীনে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ পুরস্কার প্রদান করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইআইসিটি) খাতে বিশেষ অবদানের জন্যে প্রথমবার এ পুরষ্কার জিতলো শাবি।

শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ তথ্য ও প্রযুক্তি খাতে বিশেষ অবদানের জন্য এ পুরস্কার প্রাপ্তির বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন। উচ্চ শিক্ষা ক্ষেত্রে পুরস্কার প্রদানের জন্য সেরা ডিজিটালাইজড আই.সি.টি শিক্ষায় অবদান ও প্রযুক্তি ব্যবহারের উৎকর্ষতা বিবেচনায় শাবিকে সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম বারের মতো মনোনীত করা হয়।

শাবিতে প্রথমবারের মতো ২০০৯-১০ সেশনে দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে মুঠোফোনে এসএমএস পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়া চালুর পাশাপাশি দেশের প্রথম বাংলা সার্চ ইঞ্জিন পিপীলিকা, প্রথম সামাজিক রোবট রিবো, ড্রোন, ই-পেমেন্ট সিস্টেম চালু করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

Leave a Reply