সিলেট-ভোলাগঞ্জ সড়কে অনির্দিষ্টকালের জন্য পাথর পরিবহন বন্ধ

সিলেট বিভাগ

দেশের সর্ববৃহৎ পাথর কোয়ারি সিলেটের কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জ। দেশের পাথর চাহিদার অর্ধেক এখান থেকে উত্তোলন করা হয়। তবে দীর্ঘ কয়েক বছর ধরে সড়কের বেহাল দশার কারণে ভোগান্তি পোহাচ্ছিলেন স্থানীয়রা। তাদের আন্দোলনের প্রেক্ষিতে ‘ইম্প্রোভমেন্ট অব এয়ারপোর্ট বাইপাস ইন্টারসেকশন-লালবাগ-সালুটিকর-কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ রোড এস ন্যাশনাল হাইওয়ে’-শীর্ষক প্রকল্পটি ২০১৫ সালের ৭ এপ্রিল একনেকে অনুমোদিত হয়। এর পর থেকে সড়ক নির্মাণ কাজ শুরু হয়।

তবে, সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে সড়ক নির্মাণ কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারসহ সিডিউল অনুযায়ী কাজ না হওয়ায় অভিযোগ এনে ফের আন্দোলন শুরু করেছেন পাথর ব্যবসায়ীরা। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে অনির্দিষ্টকালের জন্য সব ধরনের পাথরবাহী পরিবহন ধর্মঘট শুরু হয়েছে। ফলে এই কোয়ারি এলাকা থেকে কোন পাথর বাহিরে যাচ্ছে না।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকালে উপজেলা সদরস্থ সিএনজি স্ট্যান্ডে আয়োজিত এ সমাবেশ থেকে এ ধর্মঘটের ঘোষণা দেয়া হয়। উপজেলার চার ব্যবসায়ী সংগঠনের উদ্যোগে প্রতিবাদ সমাবেশ আয়োজন করা হয়েছিল।

সমাবেশে বক্তারা বলেন, ‘সড়কটির গুরুত্ব বিবেচনায় সাড়ে ৪ শ’ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। কিন্তু, সড়কটির নির্মাণ কাজে ব্যাপক অনিয়ম হচ্ছে। ঠিকাদারী প্রতিষ্ঠান স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড অত্যন্ত নিন্মমানের পাথর, বালি ও অন্যান্য উপকরণ দিয়ে রাস্তার নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে। প্রকল্পের কাজ চলাকালীন সড়কটি সংস্কার করে গাড়ি চলাচলের উপযোগী রাখার কথা থাকলেও ঠিকাদারী প্রতিষ্ঠান সেটি করছে না। ফলে দীর্ঘ যানজট এবং ধুলোবালির ঝড়ে জনভোগান্তি চরম পর্যায়ে পৌঁছেছে।

বক্তারা বলেন, এ ভাবে রাস্তা নির্মাণ করা হলে বেশিদিন টেকসই হবে না। ফলে কোম্পানীগঞ্জ উপজেলাবাসী আবারও চরম বিপাকে পড়বেন। রাস্তার কাজে অনিয়ম বন্ধসহ সিডিউল অনুযায়ী দ্রুত প্রকল্পটি বাস্তবায়নের জন্য দাবি জানানো হয় সমাবেশে।

কোম্পানীগঞ্জ উপজেলা পাথর ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি আব্দুল জলিলের সভাপতিত্বে ও কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক আবিদুর রহমানের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা স্টোন ক্রাশার মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক আফতাব আলী কালা মিয়া, ইসলামপুর পশ্চিম ইউপি চেয়ারম্যান শাহ মোহাম্মদ জামাল উদ্দিন, পূর্ব ইসলামপুর ইউপি চেয়ারম্যান বাবুল মিয়া, উপজেলা ট্রাক মালিক সমিতির সভাপতি হুমায়ুন কবীর মছব্বির, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, ভোলাগঞ্জ চুনাপাথর আমদানীকারক গ্রুপের সভাপতি আলাউদ্দিন মেম্বার, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান মিন্টু, পাথর ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক আলমগীর আলম, কোষাধ্যক্ষ হাজী আবুল হোসেন, উপজেলা বালু উত্তোলন ও সরবরাহকারী সমবায় সমিতির সভাপতি মোশাহিদ আলী, ইউপি সদস্য কারুজ্জামান প্রমুখ।

Leave a Reply