বিএনপিকে নিয়ে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক নেতৃত্ব বিষয়ক কর্মশালা

সিলেট বিভাগ

রাজনৈতিক দলগুলোর নেতাকর্মীদেরকে গণতান্ত্রিক মুল্যবোধের আলোকে পরিপূর্ণ করে তুলতে হলে প্রশিক্ষণের বিকল্প নেই। রাজনৈতিক প্রশিক্ষণ একজন কর্মীর দক্ষতা বৃদ্ধি করে। সময়োপযোগি রাজনৈতিক পরিস্থিতি মোকাবেলার জন্য নিজেকে তৈরী করতে হলে প্রয়োজন প্রশিক্ষন। ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের মাধ্যমে প্রশিক্ষণলব্দ জ্ঞান যথাযথভাবে রাজনীতি ও দেশের কাজে লাগাতে হবে এবং তৃণমুলের কর্মীদের মাঝে ছড়িয়ে দিতে হবে। মনে রাখতে হবে প্রশিক্ষিত রাজনৈতিক নেতৃত্বই গণতন্ত্রের প্রধান চালিকা শক্তি।
ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সহযোগিতায় ও সিলেট জেলা বিএনপির উদ্যোগে “রাজনৈতিক নেতৃত্ব বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায়” বক্তারা উপরোক্ত কথা বলেন। বুধবার নগরীর একটি অভিজাত রেষ্টুরেন্টের হলরুমে দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় উপস্থিত নেতাকর্মীদের রাজনৈতিক নেতৃত্ব বিকাশ, যোগাযোগ ও প্রচারাভিযানের উপর প্রশিক্ষণ দেয়া হয়।
প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- সিলেট জেলা বিএনপির সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবুর রব চৌধুরী ফয়সল। সিলেট জেলা মহিলা দলের সাধারণ সম্পাদিকা ও সিটি কাউন্সিলর সালেহা কবির শেপীর তত্ত্ববধানে ও সিলেট জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মোঃ আবুল কাশেম এর সহযোগিতায় অনুষ্ঠিত কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র রিজিওন্যাল কোর্ডিনেটর সুদীপ্ত চৌধুরী।
প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন- সিলেট জেলা বিএনপির তাতী বিষয়ক সম্পাদক অহিদ তালুকদার, সহ-দফতর সম্পাদক আব্দুল মালেক, সহ-স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক ছরওয়ার হোসেন, সহ-ত্রাণ বিষয়ক সম্পাদক এম.এ লতিফ, সহ-ক্ষুদ্র ঋন ও কুটির শিল্প বিষয়ক সম্পাদক শাহ মাহমুদ আলী, জেলা সদস্য আক্তার খান জাহেদ, জেলা মহিলা দলের সিনিয়র সহ-সভাপতি এডভোকেট জোহরা জেসমিন, সহ-সভাপতি জাহানার ইয়াসমিন, সাংগঠনিক সম্পাদক আমেনা বেগম রুমি, জেলা ছাত্রদলের সহ-সভাপতি হানুর ইসলাম ইমন, বিএনপি নেতা মারুফ হোসেন তালুকদার, মহিলা দল নেত্রী বেগম স্বপ্না শাহীন, নুরুন্নাহার ইয়াসমিন, বিএনপি নেতা ইসলাম উদ্দিন, সাহেদুল ইসলাম বাচ্চু, মোঃ আবিদ আহমদ, মহিলা দল নেত্রী রোজী মতিন, নাজমা বেগম ও ফেরদৌসী ইসলাম প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে মাহবুবুর রব চৌধুরী ফয়সল বলেন, মহান স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হাতে গড়া সংগঠন বিএনপি প্রতিষ্ঠালগ্ন থেকে গণতন্ত্রকে লালন পালন করে আসছে। শহীদ জিয়া অনুধাবন করেছিলেন রাজনীতি হতে হবে মানুষের কল্যানের জন্য। তাই তিনি ১৯ দফা কর্মসুচী প্রণয়নের মাধ্যমে নেতাকর্মীদের প্রশিক্ষিত করে গড়ে তোলার উদ্যোগ নিয়েছিলেন। সুনির্দিষ্ট কর্ম পরিকল্পনা, কর্মসূচি, সুশিক্ষিত কর্মী বাহিনী গঠনের জন্য সুশৃঙ্খল প্রশিক্ষণের বিকল্প নেই। প্রশিক্ষণের মাধ্যমে নেতাকর্মীদের যে কোন চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রস্তুত করতে হবে। ডেমোক্রেসি ইন্টারন্যালের প্রশিক্ষণ থেকে লব্ধ জ্ঞান তৃনমুল নেতাকর্মীদের মাঝে ছড়িয়ে দিতে হবে। তাহলে দেশ জাতি ও সমাজ উপকৃত হবে। রাজনীতিতে আসবে গুনগত পরিবর্তন।

Leave a Reply