রাজস্ব আহরণ প্রক্রিয়া বাধাগ্রস্ত হলে দেশের উন্নয়ন বাধাগ্রস্ত হয়

সিলেট বিভাগ

দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও কাস্টম্স, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট, সিলেট এর যৌথ উদ্যোগে রাজস্ব প্রদানের বিধানাবলী শীর্ষক দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠান সোমবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ আজম খান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাস্টম্স, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট, সিলেট এর কমিশনার মোঃ শফিকুল ইসলাম ও কর অঞ্চল-সিলেট এর কর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ।
সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ আজম খান বলেন, সরকারের উন্নয়ন কার্যক্রমের সিংহভাগই পরিচালিত হয় ব্যবসায়ীগণ কর্তৃক প্রদত্ত রাজস্ব থেকে। রাজস্ব আহরণ প্রক্রিয়া বাঁধাগ্রস্ত হলে দেশের উন্নয়ন কার্যক্রম বাঁধাগ্রস্ত হয়। এজন্য ব্যবসায়ীদেরকে ভ্যাট, ট্যাক্স ইত্যাদি বিষয়ে সচেতন করে তোলা অত্যন্ত জরুরী। তিনি ২ দিনব্যাপী খাতভিত্তিক রাজস্ব প্রদানের বিধানাবলী শীর্ষক প্রশিক্ষণ কর্মশালাটি ব্যবসায়ীদের ব্যবসা-বাণিজ্য পরিচালনা ও রাজস্ব প্রদানের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
বিশেষ অতিথির বক্তব্যে কাস্টম্স কমিশনার মোঃ শফিকুল ইসলাম ও কর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ ব্যবসায়ীদের সুবিধার্থে রাজস্ব প্রদানের বিধানাবলী শীর্ষক ২ দিনব্যাপী কর্মশালা আয়োজনে সার্বিক সহযোগিতার জন্য সিলেট চেম্বারকে আন্তরিক ধন্যবাদ জানান। তারা সরকারের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা পূরণে ভ্যাট, ট্যাক্স সহ অন্যান্য রাজস্ব আহরণ কার্যক্রমে সিলেট চেম্বারের সহযোগিতা অব্যাহত রাখার অনুরোধ জানান।
সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, সিলেটের ব্যবসায়ীরা সরকারের ভ্যাট, ট্যাক্স প্রদানে আন্তরিক। যার প্রমাণ তারা ইতিপূর্বেও রেখেছেন। কিন্তু নতুন ভ্যাট আইন সম্পর্কে ততটা অবগত না থাকায় ইদানিং ব্যবসায়ীদেরকে কিছু সমস্যায় পড়তে হচ্ছে। এ সমস্যা কাটিয়ে উঠার লক্ষ্যে সিলেট চেম্বার কাস্টম্স, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট, সিলেট এর সাথে যৌথ উদ্যোগে ২ দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজন করেছে। কর্মশালার ২য় দিনে সুপারশপ, দেশী ব্র্যান্ডের কাপড়ের শো-রুম, ফার্ণিচার, টাইল্স ও স্যানিটারী, বিস্কুট ও বেকারী, স্টীল প্রোডাক্ট্স, মিষ্টান্ন ভান্ডার/শো-রুম ও এম.এস. প্রোডাক্ট্স খাতের ব্যবসায়ীদের প্রশিক্ষণ প্রদান করা হয়।
এছাড়াও দুই দিনে প্রশিক্ষণ গ্রহণকারী ৮৫ জন প্রশিক্ষণার্থীকে সনদপত্র প্রদান করা হয়। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ এমদাদ হোসেন, পরিচালক এবং ভ্যাট, বাজেট, শুল্ক, কর ও ট্যারিফ সাব কমিটির আহবায়ক মাসুদ আহমদ চৌধুরী, প্রশিক্ষণার্থীদের মধ্য থেকে বক্তব্য রাখেন সিলেট জেলা সিএন্ডএফ এজেন্ট গ্রুপের সভাপতি শাহ্ আলম ও সিলেট ক্যাটারার্স গ্রুপের সাধারণ সম্পাদক সালাউদ্দিন চৌধুরী বাবলু। এ সময় উপস্থিত ছিলেন কাস্টম্স, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট, সিলেট এর উপ কমিশনার মোঃ পায়েল পাশা, সিলেট চেম্বারের পরিচালক এবং ভ্যাট, বাজেট, শুল্ক, কর ও ট্যারিফ সাব কমিটির যুগ্ম আহবায়ক মোঃ হিজকিল গুলজার, পিন্টু চক্রবর্তী, মুকির হোসেন চৌধুরী, আব্দুর রহমান, হুমায়ুন আহমেদ, মুজিবুর রহমান মিন্টু, সহকারী রাজস্ব কর্মকর্তা আব্দুল হান্নান এবং প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের মালিক ও প্রতিনিধিবৃন্দ।

Leave a Reply