ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক প্রশিক্ষণে সিলেট জেলা বিএনপি

সিলেট বিভাগ

সিলেট জেলা বিএনপির উদ্যোগে এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সহযোগিতায় “রাজনৈতিক যোগাযোগ ও প্রচারাভিযান” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা বৃহস্পতিবার সিলেট নগরীর উপশহরস্থ ডিআই’র আঞ্চলিক কার্যালয়ের মিলনায়তনে সকাল ১০টা থেকে দিনব্যাপী অনুষ্ঠিত হয়।

সিলেট জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আবুল কাহের চৌধুরী শামীম কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বলেছিলেন প্রশিক্ষিত কর্মীই রাজনৈতিক দলের প্রাণ। আর বিএনপি যদি শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আদর্শকে কেন্দ্র করে কর্মসূচি গ্রহণ করে দল চালাতো তবে দেশে কখনো এমন সংকট মুহূর্ত আসতো না। কারণ শহীদ জিয়া বিএনপি গঠনের প্রাথমিক পর্যায় বলে ছিলেন যে দুঃশাসনের যজ্ঞ নয়, নিস্পেষনের মন্ত্র নয়, অবরুদ্ধ গণতন্ত্র নয়, স্বাধীন সার্বভৌম থাকবে দেশটা। সে লক্ষ্যে বিএনপি প্রতিষ্ঠা। আর এই কারণেই দলের জন্য রেখে গিয়েছিলেন সুনির্দিষ্ট কর্ম পরিকল্পনা, কর্মসূচি, সুশিক্ষিত কর্মী বাহিনী গঠনের জন্য সুশৃঙ্খলা প্রশিক্ষণ সহ দেশ পরিচালনা করে, দেশকে তলাহীন ঝুড়ি থেকে সবুজ বিপ্লবের বাংলাদেশ গঠনের যুগান্তকারী ১৯ দফা কর্মসূচি এবং সততা ও ন্যায় নিষ্ঠার ভিত্তিতে দল পরিচালনা সহ দেশ পরিচালনা কিংবদন্তী দৃষ্টান্ত। তাই শহীদ জিয়া বলেছিলেন, যে আমার দলের প্রতিটি কর্মীই নেতা।

সিলেট জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মোঃ আবুল কাশেম এর তত্ত্বাবধানে ও জেলা মহিলা দলের সাধারণ সম্পাদিকা কাউন্সিলর সালেহা কবির শেফী সহযোগিতায় শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র রিজিওন্যাল কোর্ডিনেটর সুদীপ্ত চৌধুরী। প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন সিলেট জেলা বিএনপির প্রচার সম্পাদক নিজাম উদ্দিন জায়গীরদার, ধর্মবিষয়ক সম্পাদক আল মামুন খান, সহ সাংগঠনিক সম্পাদক মোঃ বজলুর রহমান ফয়েজ, হাবিবুর রহমান হাবিব, মুরাদ হোসেন, সহ দপ্তর সম্পাদক এম.এ মালেক, সহ যুব বিষয়ক সম্পাদক আব্দুল মালেক, সহ পরিবেশ বিষয়ক সম্পাদক হেলাল আহমদ, সদস্য ফারুক আহমদ, মোহাম্মদ জামাল আহমদ, আলী আহমদ, মোঃ আব্দুর রহমান, ফজলুর রাহিম মারুফ, মাহফুজ আহমদ, মোঃ ফখর উদ্দীন,  জেলা মহিলা দলের সহ সাংগঠনিক সম্পাদক ফারজানা বক্ত রায়না, পলি বেগম, মনিজা বেগম, মিলি বেগম, হনুফা বেগম, নারী বিষয়ক সম্পাদক লিটা বেগম, জেসমিন আক্তার রোজী,সাবিনা বেগম প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন আলী আহমদ আলম, মোঃ জসিম উদ্দিন ।

Leave a Reply