শেষ টি-২০ ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

খেলার খবর

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টি-২০ ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান।

যে পচেফস্ট্রুমে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট দিয়ে দক্ষিণ আফ্রিকা সফর শুরু করেছিল বাংলাদেশ। সেই পচেফস্ট্রুমেই মিশন শেষ করার পালা বাংলাদেশের।

সন্ধ্যা সাড়ে ৬টায় ম্যচটি মাঠে গড়াবে। দলে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। শফিউল ইসলামের জায়গায় লিটন দাসকে দলে নিয়েছে বাংলাদেশ।

এক মাসেরও বেশি সময়ের সফরে বাংলাদেশের প্রাপ্তি বলে কিছু নেই। দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজেও যে ধারাটা বদলায়নি। হার তিন ম্যাচের তিনটিতেই। এরপর দুই ম্যাচের টি-টুয়েন্টি সিরিজেও প্রথমটিতে হেরে গেছে বাংলাদেশ। পচেফস্ট্রুমে আজকের এই ম্যাচেও গল্পটা না বদলালে হারের বৃত্তপূরণ হবে বাংলাদেশের।

প্রথম টি-২০ ম্যাচে মিডল অর্ডারের দায়িত্বজ্ঞানহীন ব্যাটিংয়ের কারণে জয়ের আশা দেখিয়েও শেষ পর্যন্ত ২০ রানে হারে বাংলাদেশ। ওই ম্যাচে তিনজন পেসার নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। তাদের মধ্যে তাসকিন আহমেদ ও শফিউল ইসলাম বল হাতে একেবারে ব্যর্থতার পরিচয় দিয়েছেন। রুবেল হোসেন কিছুটা ভালো করেছেন।

আজকের ম্যাচটি দক্ষিণ আফ্রিকার জন্য একটি বিশেষ উপলক্ষ। এটি তাদের শততম টি-টোয়েন্টি ম্যাচ। এ ম্যাচটা তো জিততেই চাইবে তারা। প্রোটিয়া ব্যাটসম্যান ফারহান বেহারডিয়েন তাই বাংলাদেশকে কোনোরকম ছাড় দিতে নারাজ।

তিনি বলেছেন, ‘আমরা সব ম্যাচ জেতার জন্যই খেলি। বাংলাদেশ দল ফিরে যাওয়ার আগে আমরা তাদের কোনো সুযোগ দিতে চাই না, শতভাগ সাফল্য তুলে নিতে চাই।’

দক্ষিণ আফ্রিকার মাটিতে এখনো পর্যন্ত কখনো জিততে পারেনি বাংলাদেশ। সফরের শেষ ম্যাচটা জিততে পারলে তা হবে অন্যরকম অনুভূতির এক জয়ই। এটি কিছুটা হলেও উৎসবের আবহ এনে দেবে। ভুলিয়ে দেবে দক্ষিণ আফ্রিকা সফরের তেতো অভিজ্ঞতা। বাংলাদেশ দলকে ধ্বংসস্তূপের মধ্যেও নতুন করে মাথা উঁচু করে দাঁড়াতে সাহায্য করবে যে জয়টি।

বাংলাদেশ একাদশ: ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ ও রুবেল হোসেন।

দক্ষিণ আফ্রিকা একাদশ (সম্ভাব্য): কুইন্টন ডি কক (উইকেটরক্ষক) , হাসিম আমলা, এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি (অধিনায়ক), ডেভিড মিলার, ফারহান বেহারডিন, এন্ডিলে ফেলুখায়ো, রবি ফ্র্যা লিঙ্ক, ডেন পিটারসন, ব্যুরান হ্যান্ডরিক্স ও তাবরিজ শামসি।

Leave a Reply