তারেক রহমানের বিরুদ্ধে পরোয়ানার প্রতিবাদে দেশব্যাপি বিক্ষোভ

সারাদেশ

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে রাজধানীর তেজগাঁও থানায় গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে পুলিশি বাধা, হামলা, গুলি, গ্রেফতার উপেক্ষা করে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে জাতীয়তাবাদী ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দল।

জাতীয়তাবাদী যুবদলের বিক্ষোভ মিছিল : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে দেশের জেলা ও মহানগরে যুবদলের বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। গতকাল দেশের সকল জেলা সদর ও মহানগরীসমূহে বিক্ষোভ কর্মসূচি পালন করে যুবদলের নেতাকর্মীরা।

ঢাকা মহানগর দণি যুবদলের বিক্ষোভ : ঢাকা মহানগর যুবদল সাধারণ সম্পাদক গোলাম মাওলা শাহীন ও সিনিয়র সহসভাপতি শরীফ হোসেনের নেতৃত্বে সকালে মৎস্য ভবন এলাকায় মিছিল বের হয়। এতে যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি সাইফুল আলম নীরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, সিনিয়র সহসভাপতি মোরতাজুল করিম বাদরু, যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নয়ন, সাংগঠনিক সম্পাদক মামুন হাসান, ঢাকা মহানগর উত্তরের সভাপতি এস এম জাহাঙ্গীর ও সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন অংশ নেন।

সিলেট জেলা ও মহানগর : সিলেট জেলা যুবদলের সাধারণ সম্পাদক মামুনুর রশিদ মামুন, মোঃ আব্দুল আজিজ, নিজাম ইউ জায়গীরদার, শামীম মজুমদার, আব্দুল মালেক, হাবিবুর রহমান হাবিব ও সোহেল মাহমুদের নেতৃত্বে বিকাল সাড়ে ৪টায় সিলেট নগরীতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

সিলেট জেলা যুবদলের সিনিয়র সহ-সভাপতি ইকবাল বাহার চৌধুরীর নেতৃত্বে সিলেট নগরীতে আরেকটি বিক্ষোভ মিছিল হয়েছে । এ মিছিলে উপস্থিত ছিলেন জেলা সাংগঠনিক সম্পাদক সাদিকুর রহমান সাদিক, আব্দুর শুকুর, আলী আহম্মদ হীরা, আলা উদ্দিন আলাই, মন্তাজ হোসেন মুন্না প্রমুখ ।

রংপুর জেলা : জেলা যুবদল সভাপতি নাজমুল আলম নাজু ও সাধারণ সম্পাদক সামসুল হক ঝন্টুর নেতৃত্বে রংপুর শহরে জেলা যুবদলের বিােভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে জেলা যুবদলের নেতৃবৃন্দসহ বিভিন্ন উপজেলা থেকে আগত নেতৃবৃন্দ অংশ নেন। কুড়িগ্রাম জেলা : জেলা যুবদল সভাপতি রায়হান কবির ও সাধারণ সম্পাদক নাদিম আহমেদের নেতৃত্বে জেলা যুবদল ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল শহরে বিােভ মিছিল বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদণি করে। এতে যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

রংপুর মহানাগর : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে রংপুরে বিােভ মিছিল ও সমাবেশ করেছে মহানগর যুবদল। বিকাল ৩টায় দলের গ্র্যান্ড হোটেল মোড়স্থ কার্যালয় থেকে মিছিল বের করলে মূল ফটকের সামনে বাধা দিয়ে আটকিয়ে দেয় পুলিশ। পরে সেখানে মহানগর যুবদলের সভাপতি অ্যাড. মোঃ মাহফুজ উন-নবী ডনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন্নবী চৌধুরী মিলন, সাধারণ সম্পাদক মোঃ লিটন পারভেজ, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ জহির আলম নয়ন।

খুলনা জেলা : খুলনা জেলা সভাপতি মোঃ শামীম কবিরের নেতৃত্বে¡ বিােভ মিছিল শহরের বিভিন্ন সড়ক প্রদণি শেষে দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়। সেখানে যুবদলের সিনিয়র নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। তারা তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত সকল মামলা প্রত্যাহারের দাবি জানান।

বরিশাল মহানগর : অ্যাড. আক্তারুজ্জামান শামীম ও সাধারণ সম্পাদক মাহমুদ হাসান মামুনের নেতৃত্বে মহানগর যুবদলের বিশাল বিােভ মিছিল শহরের বিভিন্ন প্রধান সড়ক প্রদণি শেষে সদর রোডস্থ বিএনপি কার্যালয়ের সামনে বিএনপির সমাবেশে যোগ দেয়। এতে মহানগর যুবদলের সিনিয়র সহসভাপতি রতন, সহসভাপতি মাসুদ, যুগ্ম আহবায়ক জাহান প্রমুখ উপস্থিত ছিলেন।

রাজশাহী মহানগর : মহানগর যুবদল সভাপতি আবুল কালাম আজাদ সুইট, সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান রিটনের নেতৃত্বে মহানগর বিােভ বের করে। এতে মহানগরের সিনিয়র নেতৃবৃন্দসহ সর্বস্তরের যুবদল নেতাকর্মীরা যোগ দেন। মিছিল শেষে বক্তব্য রাখেন জেলা বিএনপি সাধারণ সম্পাদকসহ নেতৃবৃন্দ।

কুমিল্লা জেলা ও মহানগর : মহানগর সভাপতি উলফাতুল বারী আবু ও সাধারণ সম্পাদক ইউসুফ মোল্লা টিপু, জেলা সভাপতি আশিকুর রহমান ওয়াসিম, সাধারণ সম্পাদক আনোয়ারুল হকসহ মহানগর ও জেলা নেতৃত্বে কুমিল্লা শহরে বিশাল বিােভ মিছিল করে। এতে মহানগরীর সর্বস্তরের যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল যৌথভাবে অংশ নেয়। এখানে পুলিশের সাথে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। এতে বেশকিছু কর্মী আহত হয়।

ময়মনসিংহ দক্ষিন : সভাপতি শামীম আজাদ ও সাধারণ সম্পাদক মাকসুদুল হকের নেতৃত্বে ময়মনসিংহে বিােভ করে যুবদল। : ময়মনসিংহ উত্তর : জেলা যুবদল সভাপতি কামরুজ্জামান লিটন, সাংগঠনিক সম্পাদক মাহফুজুর রহমান, দফতর সম্পাদক রফিকের নেতৃত্বে উত্তর জেলা যুবদলের বিক্ষোভ হয়েছে।

সুনামগঞ্জ জেলা : সভাপতি আনসার উদ্দিনের নেতৃত্বে সুনামগঞ্জে বিােভ হয়েছে।

খুলনা জেলা : জেলা সভাপতি শামীম কবিরের নেতৃত্বে খুলনা জেলা যুবদল শহরে বিােভ করে।

নরসিংদী জেলা : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে নরসিংদীতে বিােভ মিছিল করেছে জেলা যুবদল। গতকাল মঙ্গলবার বিকেলে জেলা যুবদলের আহ্বায়ক মহসিন হোসাইন বিদ্যুতের নেতৃত্বে শহরের চিনিশপুর গ্যাস অফিস মোড় থেকে একটি মিছিল বের হয়ে ঢাকা-সিলেট মহাসড়কের জেলখানা মোড়ে গিয়ে সংপ্তি সমাবেশ করেন যুবদল নেতৃবৃন্দ। সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির যুব বিষয়ক সম্পাদক আলমগীর হাবীব, জেলা যুবদলের যুগ্ম-আহ্বায়ক এনামুল হক, হাসানুজ্জামান সরকার, শাহেন শাহ শানু, দিদার হোসেন, নুরুজ্জামান মোল্লা, হাসনাত কবির লোকমান, যোবায়ের নকীব প্রমুখ। এসময় রায়পুরা উপজেলা যুবদলের আলতাফ হোসেন, খালেদ হোসেন নাহিদ, আলফাজউদ্দিন মিঠু, সেন্টু, শিবপুর উপজেলা যুবদলের আলম মোল্লা, যুবদল নেতা লিয়াকত আলী টিটু, মামুন, সবুজ রানা, নুর মোহাম্মদ, আদিল, সোয়েব সুজনসহ জেলা যুবদলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

জয়পুরহাট : জেলা যুবদল সভাপতি সেলিম রেজা ডিউকের নেতৃত্বে জয়পুরহাট জেলা যুবদল বিােভ প্রদর্শন করে। এতে জেলা বিএনপির সাধারণ সস্পাদক নাফিজুর রহমান পলাশ প্রধান অতিথি ছিলেন। জেলা যুবদল সাংগঠনিক সম্পাদক শাহ নেওয়াজ কবির শুভ্রসহ বিভিন্ন উপজেলা ও পৌর যুবদল নেতৃবৃন্দ অংশ নেয়।

দিনাজপুর : জেলা যুবদল যুগ্ম আহবায়ক মান্নাফ মুকুলের নেতৃত্বে দিনাজপুর জেলা যুবদল তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা ও গ্রেফতারি পরোয়ারা প্রত্যাহরের দাবিতে বিােভ সমাবেশ করেছে।

চট্টগ্রাম মহানগর : মহানগর যুবদল সাধারণ সম্পাদক মোশারফ হোসেন দিপ্তীর নেতৃত্বে চট্টগ্রাম মহানগর যুবদল বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে বিােভ করে। এতে নগর বিএনপি সাধারণ সম্পাদক আবুল হাসেম বক্কর প্রধান অতিথি ছিলেন। এছাড়া সহসভাপতি নুর আহমেদ গুড্ডু, শাহজাহান কবির শাহীন ও আজমল হুদা রিংকু উপস্থিত ছিলেন। :

চট্টগ্রাম দক্ষিণ : চট্টগ্রাম দণি জেলা যুবদল সভাপতি বদরুল ও সাধারণ সম্পাদক শাহজাহানের নেতৃত্বে শহরে বিােভ কর্মসূচি পালিত হয়।

ব্রাণবাড়িয়া : জেলা যুবদল আহবায়ক মনির হোসেনের নেতৃত্বে জেলায় বিােভ হয়েছে। এতে পুলিশের সাথে সংঘর্ষ হয়। সংঘর্ষে পাঁচ নেতাকর্মী আহত হয়। : টঙ্গী : যুবদল নেতা বসিরের নেতৃত্বে মিছিল বের হলে পুলিশ বাধা দেয়। এখানেও পুলিশের সাথে সংঘর্ষ বাধে। এতে যুবদল নেতাকর্মীসহ পথচারীরা আহত হন। এছাড়া ঝিনাইদহ, কুষ্টিয়া, চুয়াডাংগা, গাইবান্ধাসহ দেশের সকল জেলা সদরে তারেক রহমানের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে যুবদলের ডাকে বিােভ পালিত হয়েছে। : যুবদল সভাপতি সাইফুল আলম নীরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু জননেতা তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলায় গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহারের দাবিতে পুলিশের লাঠি, গুলি উপেক্ষা করে কর্মসূচি সফল করার জন্য দেশের সকল যুবদল নেতাকর্মীকে অভিনন্দন জানিয়েছেন।

বেলজিয়াম যুবদলের প্রতিবাদ সভা : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল বেলজিয়াম শাখার উদ্যোগে এক প্রতিবাদ সভা ব্রাসেলসে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বেলজিয়াম বিএনপির সভাপতি আহমদ সাজা, বিশেষ অতিথি হিসেবে ছিলেন সাধারণ সম্পাদক ইকবাল হোসেন বাবু। এছাড়াও সভায় উপস্থিত ছিলেন বেলজিয়াম বিএনপির সহযুগ্ম সম্পাদক তাহসিক হক ওসমান, সহস্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক সাইফ উদ্দিন ইরানী, সহসমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক কামাল হোসেন পাটোয়ারী, যুবদল নেতা মোস্তাফা বাবু, ফরহাদ, অভি, শওকত, শহিদুল ইসলাম, আহমেদ হাফেজ সেলিম, জসিম উদ্দিন, রাসেল নুর, শামীম আহমদ, ফরিদ, হারুন, মোস্তাফা কামাল, মাহফুজ, মুরশেদ, আলামিন, জহির সর্দার, বেলাল খান, আলী প্রমুখ।

স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়।

ঢাকা মহানগর দক্ষিণ : স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের সভাপতি এস এম জিলানী ও সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলামের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় মিছিলটি গুলিস্তান চত্বর থেকে শুরু হয়ে রাজউক ভবনের সামনে গিয়ে শেষ হয়। মিছিলে অংশ নেন দক্ষিণের সিনিয়র সহ-সভাপতি রফিক হাওলাদার, যুগ্ম সম্পাদক আব্দুল কাদের ঝিলনসহ নেতৃবৃন্দ।

ঢাকা মহানগর উত্তর : ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে রাজধানীর উত্তরার সোনারগাঁও জনপথে একটি বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়। মহানগর উত্তর স্বেচ্ছাসেবক দলের সভাপতি ফখরুল ইসলাম রবিন এবং সাধারণ সম্পাদক গাজী রেজওয়ান উল হোসেন রিয়াজ এর নেতৃত্বে মিছিলে আরো অংশ নেয় সাংগঠনিক সম্পাদক সাইদুল ইসলাম সাইদুর, যুগ্ম সম্পাদক আজিজুর রহমান মুসাব্বিরসহ নেতৃবৃন্দ।

ফরিদপুর জেলা : ফরিদপুর জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক জুলফিকার হোসেন জুয়েল এবং সিনিয়র যুগ্ম আহবায়ক এ্যাড. হাবিবুর রহমান হাফিজের নেতৃত্বে বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। পুলিশের বাধা উপেক্ষা করে মিছিলটি সামনের দিকে যেতে চাইলে লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়।

কুমিল্লা দক্ষিণ জেলা : কুমিল্লা দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক মোজাহিদ চৌধুরীর নেতৃত্বে কুমিল্লা শহরে একটি বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল বের করলে পুলিশ মিছিলের উপর গুলি চালালে কয়েকজন নেতাকর্মী আহত হয়। মিছিল থেকে দুইজন ওয়ার্ড স্বেচ্ছাসেবক দল নেতাকে পুলিশ গ্রেফতার করে নিয়ে যায়। মিছিলের উপর পুলিশের গুলি এবং দুইজন নেতাকে গ্রেফতারের ঘটনায় জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু এবং সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভূইয়া জুয়েল তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। নেতৃদ্বয় অবিলম্বে গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি দাবি করেছেন।

এছাড়াও ঢাকা, মুন্সিগঞ্জ, টাঙ্গাইল, রাজশাহী মহানগর, ময়মনসিংহ দক্ষিণ জেলা, মেহেরপুর, মানিকগঞ্জ, পাবনা, গাইবান্ধা, জয়পুরহাট, নেত্রকোনা, কিশোরগঞ্জ, মাদারীপুর, চট্টগ্রাম মহানগর, বরিশাল মহানগর, ভোলা, বগুড়া, ঝিনাইদহসহ সকল জেলা মহানগরে বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়।

জাতীয়তাবাদী ছাত্রদলের বিক্ষোভ মিছিল : বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের বিােভ মিছিল সকাল ৯টায় রাজধানীর হাতিরপুল থেকে কাটাবন অভিমুখে রওনা হলে পুলিশের বাধার কারণে তাৎণিক সমাবেশ করে। ছাত্রদল সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক মোঃ আকরামুল হাসানের নেতৃত্বে বিােভ মিছিল ও সমাবেশ চলাকালে পুলিশ অতর্কিত হামলা চালিয়ে ছাত্রদল কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক সুলতান মাহফুজ ও সহ অর্থ সম্পাদক আশরাফুল আলম ফকির লিঙ্কনকে গ্রেফতার করে। বিােভ মিছিল ও সমাবেশে উপস্থিত ছিলেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহসভাপতি তারেক উজ্ জামান তারেক, আলমগীর হাসান সোহান, মামুন বিল্লাহ, ইখতিয়ার রহমান কবীর, মনিরা আক্তার রিক্তা, জাকির হোসেন খান, জয়দেব জয়, ফেরদৌস আহমেদ মুন্না, তরিকুল ইসলাম টিটু, নুরুজ্জামান মুকিত লিংকন, আশরাফুর রহমান বাবু, যুগ্ম-সম্পাদক মিয়া মোহাম্মদ রাসেল, আবদুর রহিম হাওলাদার সেতু, মোঃ মিজানুর রহমান সোহাগ, নুরুল হুদা বাবু, আব্দুল করিম সরকার, শাহ নাসির উদ্দীন রুম্মন, সামসুল আলম রানা, কাজী মোখতার হোসেন, মুসফিকুর রহমান লেলিন, শওকত আরা উর্মি, বি এম নাজিম মাহমুদ, ওমর ফারুক মুন্না, মেহবুব মাসুম শান্ত, শফিকুল ইসলাম শফিক, এস এম কবির, আজিজুর রহমান আজিজ, এ বি এম মহসিন বিশ্বাস, সহ-সাধারণ সম্পাদক খন্দকার মোশতাক, জসিম উদ্দিন, আরিফা সুলতানা রুমা, আবুল কালাম আজাদ টিটু, রাজিব আহসান পাপ্পু, মৃনাল কান্তি, আনোয়ার জাহিদ, মোঃ উল্লাহ চৌধুরী ফয়সাল, সহ সাংগঠনিক সম্পাদক রেদোয়ান বাবু, সুমন দেওয়ান, মিজানুর রহমান সুমন, নাসির উদ্দিন, সাইদুর রহমান রয়েল, কামরুল হাসান খান সাইফুল, শাখাওয়াত হোসেন চয়ন, জাকির হোসেন, শাহীন আকন্দ, মোঃ মামুন, কোয়েল হোসেন, নাসির উদ্দিন নাসির, প্রচার সম্পাদক মাহমুদুল ইসলাম হিমেল, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক মিনহাজুল ইসলাম ভূইয়া, দফতর সম্পাদক মোঃ আবদুস সাত্তার পাটোয়ারী, সমাজ সেবা সম্পাদক আব্দুর রহিম, ক্রীড়া সম্পাদক সৈয়দ মাহমুদ, পাঠাগার সম্পাদক মেহেদী হাসান, মানবাধিকার সম্পাদক আবদুল আজিম রুমি, গণ শিা সম্পাদক গোলাম ফারুক, নাট্য সম্পাদক আকবর হোসেন, বৃত্তি ও ছাত্রকল্যাণ বিষয়ক সম্পাদক কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, কৃষি গবেষণা সম্পাদক মাহমুদুল হাসান রন্জু, সহ প্রচার সম্পাদক রোকনুজ্জামান তালুকদার, সহ সাহিত্য ও প্রকাশনা সম্পাদক পার্থ দেব মন্ডল, সহ গণশিা বিষয়ক সম্পাদক সিরাজুল ইসলাম, সহ সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ইমরান হোসাইন, সহ আন্তর্জাতিক সম্পাদক মাইনুল ইসলাম, সহ তথ্য ও গবেষনা সম্পাদক মামুন খান, মুজাহিদ আলম জাহিদ, সহ বেসরকারী বিশ্বঃ বিষয়ক সম্পাদক মামুন আকন্দ, শামিম ইকবাল রিংকু, মনির, সহ স্কুল বিষয়ক সম্পাদক আলাউদ্দিন খান, সহ প্রশিন বিষয়ক সম্পাদক সফিকুল ইসলাম সফিক, সহ গণসংযোগ বিষয়ক সম্পাদক এম আর গণি মোস্তফা, আবুল হাসান চৌধুরী, আমজাদ হোসেন চৌধুরী শাহাদাৎ, শাহাদাত হোসেন উজ্জ্বল, সহ স্বাস্থ্য বিষয়ক সম্পাদক তৌহিদুর রহমান আউয়াল, সহ আপ্যায়ন বিষয়ক সম্পাদক আব্দুল্লাহ আল নোমান, সহ বৃত্তি ও ছাত্রকল্যান বিষয়ক সম্পাদক সাইফুল ইসলাম, মাহমুদুল হাসান বাপ্পি, সহ অর্থ বিষয়ক সম্পাদক কাওসার কাদের সরকার মামুন, আশরাফুল আলম ফকির লিঙ্কন, শামীম ইকবাল খান, সহ গণশিা বিষয়ক সম্পাদক ফজলুর রহমান খোকন, সহ গণসংযোগ বিষয়ক সম্পাদক আবুল হাসান, সহ ছাত্রী বিষয়ক সম্পাদক রাহেলা হক রঞ্জু, সহ কর্মসূচি প্রণয়ন ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক শিপন মৃধা, সহ মানবাধিকার সম্পাদক তুনি শাহ, সহ মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক নিজাম উদ্দিন, ছাত্রদল কেন্দ্রীয় সংসদ সদস্য সোলায়মান কবীর, আব্বাস আলী খান, জিল্লুর রহমান, আকতারুজ্জামান রনি, মাইনউদ্দিন নিলয়, সাইদুর রহমান শামীম, রায়হানুল হক প্রধান ইউসুফ, রাজিবুল ইসলাম সোহেল, মুহিবুল্লাহ জয়, মোঃ রাশিদুল ইসলাম, নাজমুল হাসান, রুহুল, ফজলুল কবির নীরব, জাবেদ ওমর কবির, কামাল হোসেন অহন, হাসান খালিদ, গোলাম কিবরিয়া, এছাড়াও উপস্থিত ছিলেন ঢাবি ছাত্রদলের সহ-সভাপতি আলমগীর কবির, সিনিয়র যুগ্ম-সম্পাদক হাফিজুর রহমান হাফিজ, যুগ্ম-সম্পাদক শহীদ মল্লিক, তানজিল হাসান, সাইফ মাহমুদ জুয়েল, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সহ সাংগঠনিক সম্পাদক মোঃ রেজওয়ান, নাসির উদ্দিন নাসির, কবি জসিম উদ্দিন হল ছাত্রদলের আহবায়ক নিজাম উদ্দিন রিপন, সদস্য সচিব সোহেল রানা, যুগ্ম-আহবায়ক নাজমুল, জহুরুল হক ছাত্রদলের যুগ্ম আহবায়ক ইব্রাহিম খলিল, সদস্য সচিব-মাহের হোসেন, যুগ্ম আহবায়ক হাবিবুর রহমান আসিফ। একুশে হল ছাত্রদলের সদস্য সচিব মঞ্জুরুল রিয়াদ, এস এম হলের সদস্য সচিব আবু জাফর, শহীদুল্লাহ হল ছাত্রদলের সদস্য সচিব গোলাম কিবরিয়া, যুগ্ম আহবায়ক মাহবুবুর রহমান, সূর্যসেন হল ছাত্রদলের যুগ্ম আহবায়ক শফিকুল ইসলাম, মুজিব হল ছাত্রদলের সদস্য সচিব মোস্তাফিজুর রহমান রুবেল, যুগ্ম আহবায়ক সালেহ আদনান, আরিফ হোসেন, ঢাকা কলেজ ছাত্রদলের সহ সভাপতি খায়রুল ইসলাম, দুলাল হোসেন, যুগ্ম সম্পাদক আল আমিন, ঢাকা মহানগর উত্তর ছাত্রদলের সহ সাধারণ সম্পাদক মিনহাজুল ইসলাম, মহানগর পশ্চিম ছাত্রদলের সহ ুদ্র ও কুটির শিল্প বিষয়ক সম্পাদক সোহেল রানা, সরকারী তিতুমীর কলেজ সহ সভাপতি শাহনুর সিফাত, মুশফিকুর রহমান সোহেল, যুগ্ম সম্পাদক হাসনাইন আহমেদ রানা, কাজী মানিক, সহ সাংগঠনিক সম্পাদক শোভন আরিফ। তিতুমীর কলেজ ছাত্রদলের সহ সভাপতি মোঃ আল মামুন, শিমুল, সোহেল, যুগ্ম-সম্পাদক রিপন হোসাইন, কাজী সাইফুল, সহ সাধারণ সম্পাদক মোঃ শরিফুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক ইউসুফ আলী, মহানগর উত্তর ছাত্রদলের সাহিত্য ও প্রকাশনা সম্পাদক তাফিম রওনক, সহ ত্রান বিষয়ক সম্পাদক মারুফ, সদস্য ফারুক, পল্টন থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক মাছুম বিল্লাহ মামুন, সিনিয়র সহ সভাপতি সাখাওয়াত হোসেন, মহানগর পূর্ব ছাত্রদল নেতা আল আমিন বাঘ, সাহাবউদ্দিন দেওয়ান, হেদায়েত হোসেন, মহানগর দনি ছাত্রদল নেতা মোঃ হাসান মিয়া, বেসরকারী বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম সম্পাদক জহিরুদ্দিন বাবর, প্রচার সম্পাদক জহুরুল ইসলাম ছনি, তেজগাঁও মহিলা কলেজ ছাত্রদল নেত্রী মাকসুদা মনি প্রমুখ। : ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার ও সাধারণ সম্পাদক আবুল বাসার সিদ্দিকীর নেতৃত্বে বিােভ মিছিল আজ সকাল ৮ টায় শাহবাগ মোড় থেকে শুরু হয়ে রমনা পার্কে গেইটে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন ঢাবি ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি তানভীর রেজা রুবেল, যুগ্ম সম্পাদক শহীদুল ইসলাম মল্লিক, এম এম মহিন উদ্দিন রাজু, ইকবাল হোসেন শ্যামল, সাইফ মাহমুদ জুয়েল, তানজীল হাসান, রাশেদ ইকবাল, আরিফুল হক, সহ সাধারণ সম্পাদক নাইম হোসাইন, সহ সাংগঠনিক সম্পাদক নাছির উদ্দিন নাছির, হাসানুর রহমান হাসান, মোঃ রেদোয়ান, প্রচার সম্পদক আক্তার হোসেন, দফতর সম্পাদক এস এম ইসামন্তাজ ইজাজ। আরো উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল ছাত্রদলের যুগ্ম আহবায়ক শাহ্ জাহান শাওন, খন্দকার আল আমিন, আদিমুল নাসির, মনিরুজ্জামান আনিক প্রমুখ। কবি জসীম উদ্দিন হল ছাত্রদলের আহবায়ক নিজাম উদ্দিন রিপন, সদস্য সচিব সোহেল রানা, যুগ্ম আহবায়ক নাজমুল হক প্রমুখ। মুজিব হল ছাত্রদলের আহবায়ক করিম প্রধান রনি, যুগ্ম আহবায়ক, শরীফ আহমেদ প্রধান, সালেহ আদনান, এনামুল হক এনাম, বায়জিদ হোসেন, শাকিল হাসান জাহিদ প্রমুখ। হাজী মোঃ মহসীন হল ছাত্রদলের আহবায়ক মোঃ মাহবুব মিয়া, যুগ্ম আহ্বায়ক মোঃ হাসান, রহমত উল্লাহ, সাইদুল ইসলাম, নাসির উদ্দিন, ছাত্রদল নেতা সাইফ প্রমুখ। এস এম হল ছাত্রদলের সদস্য সচিব এইচ এম আবু জাফর, যুগ্ম আহবায়ক ওয়াসিম খান মুক্ত, মোস্তাফিজুর রহমান, নাসির উদ্দিন শাওন প্রমুখ। সার্জেন্ট জহুরুল হক হল ছাত্রদলের সদস্য সচিব, আমানউল্লাহ আমান, যুগ্ম আহবায়ক আনিছুর রহমান খন্দকার অনিক, ইব্রাহিম খলিল, ছাত্রদল নেতা আবু মাসুম। সূর্যসেন হল ছাত্রদলের যুগ্ম আহবায়ক জহির রায়হান আহমেদ, মোঃ আনোয়ার হোসাইন, শাখাওয়াত হোসেন সুহান, কামরুজ্জামান নাহিন, শামিম হাসান শুভ, তৌহিদুল ইসালাম, নেতা ফিরোজ আলম, মাহমুদুল হাসান, স্যার এ এফ রহমান হল ছাত্রদের সদস্য সচিব মমিনুল ইসলাম জিসান, ছাত্রনেতা জুলফিকার জিসান হায়াত প্রমুখ। জগন্নাথ হল ছাত্রদলের সদস্য সচিব গণেশ চন্দ্র রায় সাহস, ছাত্রনেতা নিরোধ বর্মণ প্রমুখ। ফজলুল হক মুসলিম হল ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক এ. বি. এম. ইজাজুল কবির রুয়েল, ইকবাল হোসেন শাওন প্রমুখ। ডঃ মোঃ শহীদুল্লাহ হল ছাত্রদলের আহবায়ক মির্জা গোলাম সাবরু সদস্য সচিব গোলাম মোহাম্মদ কিবরিয়া, যুগ্ম আহবায়ক কামাল পাশা, মাহবুবুর রহমান প্রমুখ। অমর একুশে হল ছাত্রদলের সদস্য সচিব মঞ্জুরুল আলম রিয়াদ প্রমুখ। : এদিকে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার প্রতিবাদে বিােভ মিছিল ও সমাবেশ করেছে জাতীয়তাবাদী ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয়ের নেতা-কর্মীরা। মঙ্গলবার সকাল ৮ টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতা-কর্মীরা কাঁটাবন মোড় থেকে মিছিল নিয়ে শাহবাগ মোড়ে সংপ্তি সমাবেশ করে। জাতীয়তাবাদী ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সহ-সভাপতি নজরুল ইসলাম নাহিদের নেতৃত্বে মিছিলে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের যুগ্ম আহ্বায়ক শাওন, যুগ্ম আহ্বায়ক সাইফুল ইসলাম, সদস্য শরীফ, শেখ মুজিবুর রহমান হলের যুগ্ম আহ্বায়ক মো.আরিফুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক শাহীন আহমেদ মেঘ, সদস্য সোহাগ, আসাদুজ্জামান আসাদ, স্যার এ.এফ রহমান হলের যুগ্ম আহ্বায়ক মাসুম বিল্লাহ, যুগ্ম আহ্বায়ক মো. মাসুদুর রহমান বাবু, যুগ্ম আহ্বায়ক মারুফ, সদস্য আরিফুল ইসলাম, এস এম হলের যুগ্ম আহ্বায়ক শাওন, যুগ্ম আহ্বায়ক ইলিয়াস, সার্জেন্ট জহুরুল হক হলের যুগ্ম আহ্বায়ক সানোয়ার, সদস্য সাব্বির। ছাত্রদল কর্মী সাজ্জাদ হোসেন সুজন, আদিল শিকদার আদি, সাব্বির হোসেন, সজীব, ইয়াসিন আরাফাত বাবু, শাকিল আহমেদ, দেলোয়ার হোসেন, মশিউর রহমান, তামজীদ, ইমরান, রাসেল, শামীম, আজহার, নুহাশ প্রমুখ। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের বিােভ মিছিল ১০.৩০ মিনিটে জজকোর্ট থেকে শুরু হয়ে রায়সাহেব বাজার মোড় ঘুরে নয়াবাজার মোড়ে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। বিােভ মিছিলে নেতৃত্বদেন জবি ছাত্রদল সভাপতি রফিকুল ইসলাম রফিক ও আসিফ রহমান বিপ্লব । এ সময় উপস্থিত ছিলেন সহ-সভাপতি মনিরুজ্জামান খান, এডিএম বাকীর জুয়েল, এস এম আল-আমিন, আবদুল হান্নান, যুগ্ম-সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, কে এম সাখাওয়াত হোসেন, আসাদুজ্জামান আসলাম, আলী-হাওলাদার, আবদুল মান্নান, মোঃ সালাউদ্দীন, ইব্রাহীম কবির মিঠু, : সহ-সাধারণ সম্পাদক আতিকুর রহমান, শাহ জামাল, সফিক জামিল চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সাদিকুর রহমান সাদিক। এছাড়াও উপস্থিত ছিলেন ছাত্রদল নেতা আবদুল হক, খোরশেদ আলোম কাজল, এম এএ ফয়েজ প্রমুখ। : ঢাকা মহানগর দনি ছাত্রদলের বিােভ মিছিল পলাশী মোড় থেকে শুরু হয়ে ঢাকা ম্যাডিকেল এর ২ নম্বর গেইট হয়ে চানখারপুল মোড় এসে শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন মহানগর দনি সভাপতি এ.এ জহির উদ্দিন তুহিন, সাধারণ সম্পাদক এম . এ গাফ্ফার, সহ-সভাপতি মোস্তাক আহমেদ, যুগ্ম সম্পাদক পাভেল শিকদার, হোমিওপ্যাথিক ম্যাডিকলে কলেজের সাবেক সভাপতি সফিকুল ইসলাম নাদিম, লালবাগ থানা ছাত্রদলের সাবেক সভাপতি ইকবাল হোসেন স্বপন প্রমুখ। : ঢাকা মহানগর পূর্ব ছাত্রদলের বিােভ মিছিল দুপুর ১২ টায় রাজধানীর মালিবাগ বাজার থেকে খিলগাঁও খিদমাহ হসপিটালের সামনে এসে সংপ্তি সমাবেশের মাধ্যমে শেষ হয় । ঢাকা মহানগর পূর্ব ছাত্রদলের সভাপতি খন্দকার এনামুল হক ও সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন মানিক এর নেতৃত্বে বিােভ মিছিলে আরো উপস্থিত ছিলেন, সিনিয়র যুগ্ম সম্পাদক নুরুন্নবী, যুগ্ম সম্পাদক ওমর ফারুক, ও.বি, আযাদ চৌধুরী নাহিদ, আতিকুল ইসলাম আতিক, মুগদার সভাপতি আল মামুন পান্না, সাধারণ সম্পাদক রেজাউল করিম প্রিন্স, আরাফাত, সিদ্বেশ্বরী কলেজের সিনিয়র সহ সভাপতি আমিরুজ্জামান, সৈকত, আহম্মেদ, সোহেল, আবুজর গিফারী কলেজের আমিনুল, রাসেল, ফাহাদ, হাবিবুল্লাহ বাহার কলেজের রাফিজ, আমিন, ফারক, কলাবাগান ছাত্রদলের সভাপতি রাজিব, আলামিন, সাব্বির, মুনসুর, জাহিদ প্রমূখ।

ঢাকা মহানগর পশ্চিম ছাত্রদলের বিক্ষোভ মিছিল বেলা ১.৩০ মিনিটে মিরপুর ৬০ ফিট রোড এর পীরেরবাগ পাকা মসজিদ এর সামনে থেকে শুরু করে বিভিন্ন সড়ক প্রদণি করে আগারগাও ভাঙ্গাব্রীজ এর কাছে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। বিােভ মিছিল ও সমাবেশে নেতৃত্ব দেন ঢাকা মহানগর পশ্চিম ছাত্রদলের সভাপতি কামরুজ্জামান জুয়েল এবং সাধারণ সম্পাদক শাফায়েত রাব্বি আরাফাত । এ সময় উপস্থিত ছিলেন মহানগর ছাত্রদলের সহ সভাপতি আমিনুল ইসলাম রিপন, নূর মোহাম্মদ সেলিম, যুগ্ম সম্পাদক রঞ্জন আহাম্মেদ, ফরহাদ হোসেন রাজন, সহ সাধারণ সম্পাদক হাদিউল ইসলাম রাজীব, মোঃ আব্দুর রহিম, এস এম রোকনুজ্জামান রোকন, সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান খান মাসুদ, সহ সাংগঠনিক সম্পাদক আল মামুন হোসেন জুয়েল, মোঃ ইব্রাহিম খলিল, মাহেদি হাসান রাফি, সোয়াইব রহমান বাপ্পি, ইউসুফ আলি রাকিব, দফতর সম্পাদক আশেকুল ইমরান মজুমদার, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক আরিফুল ইসলাম আরিফ, সম্পাদক কাওসার সরকার, মাহাদি ফারদিন, জাহিদুল ইসলাম জাহিদ, আবু জাহের রিয়াদ, মোঃ তাইজুল ইসলাম, মহানগর ছাত্রদল নেতা তাইফুর রহমান ফুয়াদ, মোস্তাফিজুর রহমান, শাহানুর আলম শাকিল, সোহেল সরদার, মোঃ নাঈম ইসলাম, মোল্লা মোস্তফা সুজন, মোঃ সোহেল, মো কাওসার, মোঃ সুজন প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন শাহ্ আলী থানা ছাত্রদল আহ্বায়ক আবুল কালাম আজাদ লেলিন, যুগ্ম আহবায়ক তানভীর কায়নাত আকাশ, ছাত্রনেতা তানভীরুল ইসলাম জয়, সোহেল রানা প্রমুখ। দারুসসালাম থানা ছাত্রদল সভাপতি শ্যামল আহমেদ রাসেল, সাধারণ সম্পাদক কুদ্দুসুর রহমান খান বিপ্লব, সাংগঠনিক সম্পাদক সারোয়ার আলম পিয়াস, যুগ্ম সম্পাদক ইকবাল হোসেন দ্বিপু, সহ সাধারণ সম্পাদক লুৎফর রহমান, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক শহিদুল ইসলাম বাবু, সহ-সম্পাদক সাহাদাত হোসেন লিটন, সহ-সম্পাদক আজিজুর রহমান রিয়াজ, সহ-সম্পাদক রুবেল হোসেন, মোঃ রাজু গাজী, ছাত্রনেতা মোঃ জামাল প্রমুখ।

পল্লবী থানা ছাত্রদলের ছাত্রনেতা মহসিন সিদ্দিকি রনি, জুয়েল খন্দকার, আব্দুল্লা আল মামুন, মোঃ আক্তার হোসেন, মোঃ আবির হোসেন সিদ্দিক, আহম্মদ মোস্তফা। রুপনগর থানা ছাত্রনেতা মোঃ মিজানুর রহমান, মনিরুজ্জামান রনি, কাওসার আহম্মেদ মোল্লা, মানিক হাসান, মোঃ আলামিন, মোঃ সাহেদ প্রমুখ। মিরপুর বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রদলের সভাপতি মামুনুর রশিদ খান মামুন, সহ- সভাপতি ইগ্রাফিল হোসেন, শরীফুল ইসলাম শরীফ, যুগ্ন-সাধারণ সম্পাদক মওদুদ আহমেদ, মাসুদ রানা, ছাত্রনেতা রাসেল ইসলাম, মোঃ রাজন হোসাইন, সাজ্জাদ হোসেন সহ প্রমুখ। মিরপুর থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক রাসেদুল হাসান ফয়সাল। কাফরুল থানা ছাত্রদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ নাসির, যুগ্ম সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম নোমান, দফতর সম্পাদক শাওন মোজাহিদুল ইসলাম, সহ সাধারণ সম্পাদক মোঃ রাশেদ, ৪ নং ওয়ার্ড সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান কাজল, সিনিয়র যুগ্ম সম্পাদক আসাদুল ইসলাম , ছাত্রনেতা মোঃ আসিফ, ১৬ নং ওয়ার্ড ছাত্রদলের সিনিয়র সহসভাপতি মোঃ জাহিদ ইসলাম, সহ সভাপতি মোঃ শুভ, মোঃ শাফায়েত, যুগ্ম সম্পাদক সাগর ইসলাম, সহ সাংগঠনিক ইব্রাহীম হোসেন রাব্বি, ৯৪ নং ওয়ার্ড ছাত্রনেতা মোঃ জুয়েল, মোঃ জাহিদ ইসলাম প্রমুখ। শেরেবাংলা নগর থানা ছাত্রদল নেতা সোহাগ সরদার শোওন। সরকারী হোমিওপ্যথিক মেডিকেল কলেজ ছাত্রদল সভাপতি শাহ্ মোয়াজ্জেম হোসেন সোহেল, সিনিয়র সহ সভাপতি বদিউজ্জামান কাজল, সিনিয়র যুগ্ম সম্পাদক ইয়াকুব রবি সাংগঠনিক সম্পাদক শামসুল হক শামস্ প্রমুখ। :

ঢাকা মহানগর উত্তর ছাত্রদলের বিক্ষোভ মিছিল পান্থপথ মোড় থেকে শুরু হয়ে ধানমন্ডির ৩২ নাম্বারে গিয়ে শেষ হয়। বিােভ মিছিলে নেতৃত্বদেন উত্তর ছাত্রদল সভাপতি মিজানুর রহমান রাজ। উপস্থিত ছিলেন, সহ-সভাপতি সফিকুল ইসলাম রানা , দপ্তর সম্পাদক মোঃ তানভীর আহম্মেদ খান ইকরাম প্রমুখ। : শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের বিােভ মিছিল সকাল ৯:৩০ মিনিটে বিশ্ববিদ্যালয় সংলগ্ন কলেজ গেট থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের ১নং গেইটে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রদল সভাপতি শফিকুর রহমান নোবেল, সাধারণ সম্পাদক মার্শাল টিটো ‘র নেতৃত্বে বিােভ মিছিলে উপস্থিত ছিলেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ-কৃষি বিষয়ক সম্পাদক রাজিবুল হাসান, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সহ সভাপতি সুমন, মোমিন, হাসান আরাফাত, যুগ্ম সম্পাদক আপেল, রেজা, সৈকত সহ সাংগঠনিক সম্পাদক ইমু, আওয়াল, সাজ, রাজীব, দপ্তর সম্পাদক তরিকুল, শিা বিষয়ক সম্পাদক রইস, ছাত্রদল নেতা সাকিন, সাজ্জাদ, রানু, রাব্বানী প্রমুখ।

রাজধানীর ল্যাব এইড থেকে সাইন্স ল্যাব অভিমুখে ঢাকা কলেজ ছাত্রদলের বিােভ মিছিলে শুরু হলে পুলিশ অতর্কিত হামলা চালিয়ে ঢাকা কলেজ ছাত্রদলের যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান হাবিব ও ওবায়দুর রহমান মিলনকে গ্রেফতার করে। মিছিরে নেতৃত্ব দেন ঢাকা কলেজ ছাত্রদল সাধারণ সম্পাদক মিজানুর রহমান সজিব। এ সময় উপস্থিত ছিলেন সহ সভাপতি শাহাদাত হোসেন সোহাগ, সোলায়মান, ফিরোজ হোসেন, আলীজা আহমেদ মিজান, নুরুল আলম আল-আমিন, সিনিয়র যুগ্ম সম্পাদক আজমির হোসেন, যুগ্ম সম্পাদক আকতার হোসেন মামুন প্রমুখ। : তিতুমীর কলেজ ছাত্রদল বিােভ মিছিল গুলশান -১ থেকে শুরু হয়ে মহাখালী অভিমুখে রওনা হলে পুলিশের বাধায় সেখানেই সমাবেশ করে। বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন তিতুমীর কলেজ ছাত্রদল সভাপতি তসলিম আহসান মাসুম । এ উপস্থিত ছিলেন তিতুমীর কলেজ ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি নুরে আলম রাসেল, সহ সভাপতি মাহবুব রহমান মাহবুব, গাজী তৌহিদুর রহমান সুমন, সিরাজুল ইসলাম মিরাজ, শরিফুল ইসলাম মাসুম, রাসেল ভুইয়া, রিয়াজ হোসেন সগির, রেজওয়ানুল হক সবুজ, সৈয়দ আল মামুন, হাফিজুল্লাহ হিরা, জাহাঙ্গীর আলম জীবন, নাছরিন আক্তার পপি, আব্দুল্লাহ আল মাসুদ ইকবাল, সিরাজুল ইসলাম সিরাজ, আশিকুর রহমান সুমন, গোলাম কিবরিয়া শাওন, যুগ্ম সম্পাদক মইনুল ইসলাম রনি, আরিফুর রহমান ইমদাদ, ইসমাইল হোসন জনি, মাহাফুজুর রহমান লিপকন, আল মামুন খান, মাসুদ রানা রিয়াজ, এম.এ. মতিন মোল্লা, সোলাইমান হোসেন জুয়েল, হাসান হাফিজুর রহমান লিটন, অনুপ কুমার হাজং, তরিকুল ইসলাম অভি, সোলাইমান জুনায়েদ, মোঃ জসিম রানা, আহমেদ আল মারুফ রবিন, এম.এ. রহিম শেখ, মিরাজ আল ওয়াসি, তানিশা চৌধুরী নাতাসা (কানিজ মেহজাবিন), আব্দুল্লাহ আল মামুন, বায়জিদ মোস্তাকিন, সহ সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম জুয়েল, সাইফুল ইসলাম বাপ্পি, ইকবাল হোসেন আসিফ, সোহেল রানা সাদি, উদয় রোজিও, মোঃ মশিউর রহমান, আতিকুর রহমান উজ্জল, সহ সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম নিরব, দপ্তর সম্পাদক সোহাগ মোল্লা, যোগাযোগ সম্পাদক আবু হোজাইফা রকি, ধর্ম সম্পাদক সোহাগ সিকদার, পরিকল্পনা সম্পাদক রিমু হোসেন, সহ সম্পাদক আবির হোসেন আরিফ, কামরুল হাসান,আবদুর রহমান আরিফ, রায়হান, সদস্য আল আমিন, শফিক। এছাড়াও উপস্থিত ছিলেন শহিদ আক্কাছুর রহমান আখিঁ হল শাখা ছাত্রদল আহবায়ক মাইনুল ইসলাম সোহেল, সিনিয়র যুগ্ম আহবায়ক জহিরুল ইসলাম, যুগ্ম আহবায়ক শাহিন, কামরুল ইসলাম সাগর, সদস্য সচিব দেলোয়ার হোসেন দীপ প্রমুখ। : তেজগাঁও বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রদলের বিােভ মিছিল পান্থপথ হয়ে ফার্মগেইট অভিমুখে রওনা হলে পুলিশ অতর্কিত হামলা চালিয়ে ছাত্রদল নেতা অসিম, মমিন ও মুন্নাকে গ্রেফতার করে । বিােভ মিছিলে নেতৃত্বদেন তেজগাঁও বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি নুরে আলম সিদ্দিকি টিটু ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল জুবায়ের বাবু। মিছিলে উপস্থিত ছিলেন সহ সভাপতি সাজ্জাতুল হানিফ সাজ্জাত, সালাউদ্দিন, যুগ্ম সম্পাদক সাকিব হোসেন সম্রাট, শামীম, ডলার, মনির প্রমুখ। ধোলাইখাল নতুন রাস্তায় কবি নজরুল সরকারি কলেজ ছাত্রদলের বিােভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলে নেতৃত্বদেন কবি নজরুল সরকারি কলেজ ছাত্রদল সভাপতি দেলোয়ার হোসেন রিন্টু, সাধারণ সম্পাধক, মোঃ আরিফ হোসেন, যুগ্ম সম্পাদক জসিম উদ্দীন।

বাংলা কলেজ ছাত্রদলের বিােভ মিছিল সকাল ১১.১৫ মিনিটে মিরপুর ১ থেকে বাঙলা কলেজের গেইটে গিয়ে শেষ হয়।বিক্ষোভ মিছিলে নেতৃত্বদেন সাধারণ সম্পাদক আবুল হাসান টিটো । এ সময় উপস্থিত ছিলেন সহ সভাপতি মিজানুর রহমান, সাজ্জাদ হোসেন রানা, আল আমিন, জুয়েল রানা, রনি, জিয়া, যুগ্ম সম্পাদক রাজন আহম্মেদ, মাহমুদুল হাসান মাসুম, সাজেদুর রহমান সবুর, বাকীবিল্লাহ রাজ, ফয়সাল রেজা, সোহাগ, বাপ্পী, মিয়াদ, শান্তনুর হোসেন রুবেল, মোকলেসুর রহমান, সহ সাধারণ সম্পাদক রিয়ান জোয়াদ্দার, কাউসার আহম্মেদ নেছার, আলমগীর হোসেন, সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান রিপন, সহ সাংগঠনিক সম্পাদক আবু তালহা, সবুজ, নাঈম হোসেন প্রমুখ।

ধোলাইখাল নতুন রাস্তায় কবি নজরুল সরকারি কলেজ ছাত্রদলের বিােভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলে নেতৃত্বদেন কবি নজরুল কলেজ ছাত্রদল সভাপতি দেলোয়ার হোসেন রিন্টু সাধারণ সম্পাধক, মোঃ আরিফ হোসেন, যুগ্ম সম্পাদক জসিম উদ্দিন প্রমুখ।

চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রদলের উদ্যোগে সকাল ১১.৩০ মিনিটে ছাত্রদল সভাপতি জাহিদুল আফছার জুয়েল ও সাধারণ সম্পাদক মনিরুল আলম জনির বিােভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা ছাত্রদলের সাবেক যুগ্ম আহ্বায়ক আকবর আলী, বর্তমান সহ-সভাপতি এস.এম মাহবুবুল আলম শিমুল, মিয়া রায়হানুল আনোয়ার রাহী, আবুল কালাম আজাদ, ওমর শরীফ, যুগ্ম সম্পাদক ওমর ফারুক চৌধুরী ডিউক, তকিবুল হাসান চৌধুরী তকি, সহ-সাধারণ সম্পাদক আবু সাঈদ, মিরসরাই উপজেলা ছাত্রদলের সভাপতি সরোয়ার হোসেন রুবেল, সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন, হাটহাজারি উপজেলা ছাত্রদলের আহ্বায়ক নুরুল কবির তালুকদার, সদস্য সচিব ওহিদুল ইসলাম টিটু, কুয়াইশ কলেজ ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আলাউদ্দিন জনি, মিরসরাই উপজেলা ছাত্রদলের সহ-সভাপতি হোসেন মোহাম্মদ মাসুম, যুগ্ম সম্পাদক নওশাদ আলম, হাটহাজারি ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক রাবিদুল ইসলাম মিঠু, গিয়াস উদ্দিন মাহমুদ, মিজানুর রহমান টিপু, আলাউদ্দিন তালুকদার, জি.এম কামরুদ্দিন নাহিদ, আলাউদ্দিন পারভেজ, মঞ্জুর মোরশেদ মঞ্জু, মো. এমরান, গিয়াস উদ্দিন রিচার্ড, সৈয়দ মো. নাজ্জাশী আলভী, নুর উদ্দিন, জাহেদুল ইসলাম লিমন, বাবু সালাম চৌধুরী, সালমান সাদী রাশেদ, মোঃ দেলোয়ার, জয়নাল আবেদীন সাঈদ, কুয়াইশ কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক ফরহাদুল ইসলাম আপেল, মিরসরাই কলেজ ছাত্রদলের সদস্য সচিব এমরান আনোয়ার, সন্দ্বীপ উপজেলা এম. আর কলেজ ছাত্রদলের আহ্বায়ক এনামুল হক শিমুল, সদস্য সচিব ইয়াছিন রিয়াদ, সন্দ্বীপ উপজেলা ছাত্রদলের সাবেক যুগ্ম সম্পাদক শাহরিয়ার হোসেন সজীব, কামরুল হাসান, বিপুল খান, রনি, ফটিকছড়ি উপজেলা ছাত্রদলের শামীম আলমগীর রুবেল, কামরুল অপু, এমদাদ, টুটুল, ইকবাল, নাঈম, মঞ্জু, একরাম, নাছির, মাহফুজ, মহিউদ্দিন, নিব্রাস জিয়া, রিয়াদ, মোজাম্মেল, হাটহাজারি উপজেলা আহ্বায়ক কমিটির সদস্য সাব্বির হোসেন নয়ন, আজিজুল্লাহ, জাহেদুল ইসলাম, আবদুল হাদী, আসিফ মিজান, শাহরিয়ার হামিদ হিমু, মোহাম্মদ হোসাইন, মো. নজরুল ইসলাম, বেলাল হাসান, করিম, তানিম, সাইফুল, জাবেদ, এরশাদ, শাফায়েত, তারেক, নয়ন, এরশাদ, মোঃ ওসমান, মো. অভি, মোঃ সায়েম, মোঃ কায়সার, রাকিব উল্লাহ, শওকত, রিপন, আজগর, জাকারিয়া, সীমান, তানভীর হোসেন, মিরাজ, আরিফ, মোরশেদ, সত্যজিত দাশ, রাঙ্গুনীয়া উপজেলা ছাত্রদল নেতা মহসিন, মোজাফ্ফর, মীর জোবাইদুল ইসলাম রনি, আলী নূর তালুকদার মনি, ইলিয়াছ কাঞ্চন মামুন, শওকত চৌধুরী, রাশেদ, এমরান, রাসেল, রবি চৌধুরী, কাজী কায়েছ, মোহাম্মদ আলী, মালেক, মিরসরাই উপজেলা ছাত্রদলে নেতা রাজু, সোহেল, নিশান, আজাদ, নান্নু, হাটহাজারি কলেজ ছাত্রদল নেতা রাসেল, শাহাদাত হোসেন বাবু, আবু নাঈম, আরমান, এজাজুল্লাহ, সায়মন, জাসিব, অভি, তারেক, লিমন, হাবীব প্রমুখ। : কুমিল্লা উত্তর জেলা ছাত্রদলের বিােভ মিছিল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অনুষ্ঠিত হয়। মিছিলে নেতৃত্বদেন জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক জনাব তৌহিদুল ইসলাম বাবু। এ সময় উপস্থিত ছিলেন জেলা ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক জনাব বি এম খাইরুল ইসলাম সুমন, জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক সোহেল রানা, জেলা ছাত্রদল নেতা আরিফুল ইসলাম রিপন, এস এম জালাল, আরিফ আহমেদ, আবদুর রাজ্জাক ভুঁইয়া, ইব্রাহীম খলিল, শরীফুল ইসলাম, মানছুর আহমেদ, নাঈমুল ইসলাম তন্ময় , সাইফুল ইসলাম রকি, সাগর মাহমুদ কাইয়ুম, ফারুক আহমেদ, সালাউদ্দীন তাজ, সোহেল রানা, সাইফুল ইসলাম মুসা, মনির, রুবেল, গিয়াস, মোসলেম, সাকিল আহমেদ, রনি মুন্সি, ফয়েজ আহমেদ, আল আমিন, বোরহান, আরাফাত, সাদ্দাম হোসেন প্রমূখ। : চট্টগ্রাম দণি জেলা ছাত্রদলের বিােভ মিছিল দোস্ত বিল্ডিং দলীয় কার্যালয় থেকে শুরু করে নিউ মার্কেট চত্বর হয়ে নতুন রেলওয়ে স্টেশনে গিয়ে শেষ হয়। মুহাম্মদ শহীদুল আলম শহীদের নেতৃত্বে বিােভ মিছিল ও সমাবেশে উপস্থিত ছিলেন চট্টগ্রাম দণি জেলা আহ্বায়ক কমিটির সাবেক সদস্য দিদার হোসেন, শাহজাহান হোসেন, সাকেরুল ইসলাম শাকিব, মো. ই্উসুফ, আবদু ছবুর, ওয়াহিদুজ্জামান, আতিকুর রহমান আতিক, অহিদুল আলম পিপলু, কামাল উদ্দিন, মো. তৌহিদুল আলম মাসুদ, মো. তৌহিদুল ইসলাম, শফিউল করিম শফিক, মোরশেদুল ইসলাম, এস.এম তৈয়ব, এস.এম রিজভী, মো. শাহাদাত হোসেন, মো. রাসেল, লোকমান উদ্দিন, মো. সাবের, ইমরান এমি, মো. সাইফুল ইসলাম, শাহেদুল ইসলাম, আমান উল্লাহ বাবু, আরিফুল ইসলাম, আশিকুর রহমান আশিক, আনিছ, জামশেদ আলম, ফয়সাল, তানজীব, মিজান, শহীদ, ইয়াসিন, আবছার, সাহাব, মোজাম্মেল, সাকিব, মোমেন, আবছার, রবিউল হোসেন, মো. জুয়েল, মাসুদ ছিদ্দিকী, মো. হাসান, করিম, সাজ্জাদ, কায়সার, মিনহাজ, হাশেম, গাজী রিফাত, মো. দিদার, মো. রিফাত, মিজান প্রমুখ। : যশোর জেলা ছাত্রদল আজ সকালে শহরে বিােভ মিছিল বের করে। মিছিলে নেতৃত্ব দেন জেলা ছাত্রদল সহ সভাপতি কাজী আতিকুল ইসলাম মান্না, আরিফুল ইসলাম, সহ সাধারণ সম্পাদক আলী হায়দার রানা, সহ সাংগঠনিক সম্পাদক ওমর ফারুক তারেক, ক্রীড়া সম্পাদক কামরুজ্জামান বাপ্পি, সহ-আইন সম্পাদক শামীম আক্তার, সদস্য খায়রুল বাশার সুজন, সদর উপজেলা সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ প্রমুখ।

গাইবান্ধা জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল খানকা শরীফ থেকে শুরু করে সাদুল্লাপুর মোড়ে গিয়ে শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি রাজিউল রনি, সাধারণ সম্পাদক তারেকুজ্জামান তারেক, সহ সভাপতি রতন, যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুজ্জামান শাহিন, ইমাম হোসেন আলাল ।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের বিােভ মিছিল সকাল ১০ টায় ১ নং নিরাপত্তা জোন সংলগ্ন এলাকা হতে আরম্ভ হয়ে বিশ্ববিদ্যালয়ের মুল ফটকে সমাবেশের মাধ্যমে সমাপ্ত করে। বিােভ মিছিল নেতৃত্বদেন ছাত্রদলের সভাপতি ইয়ার মাহমুদ ও সাধারণ সম্পাদক জসিম উদ্দিন জনির । এ সময় উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি রুহুল আমিন, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুস সালাম রাসেল, দপ্তর সম্পাদক আতিকুর রহমান, মাহফুজ, সুজন প্রমুখ।

রাজশাহী জেলা ছাত্রদল সভাপতি রেজাউল করিম টুটুল সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম জনি ও সাংগঠনিক সম্পাদক ফায়সাল সরকার ডিকো’র নেতৃত্বে বিােভ মিছিল সকাল ১০.৩০ মিনিটে রাজশাহী নগরীর নগর ভবন মোড় হতে শুরু হয়ে মহিলা কলেজ রোড হয়ে মালোপাড়ায় গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। বিােভ মিছিল শেষে সমাবেশে জেলা ছাত্রদল সভাপতি রেজাউল করিম টুটুল এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম জনির সঞ্চালনায় বক্তৃতা করেন সিনিয়র সহ সভাপতি শাহরিয়ার আমিন বিপুল, সহ সভাপতি শাফিউল ইসলাম সজীব, যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান রনি, আরেফিন কনক, সাংগঠনিক সম্পাদক ফায়সাল সরকার ডিকো প্রমুখ। : কিশোরগঞ্জ সদর উপজেলা শাখা ছাত্রদলের উদ্যোগে এক বিােভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি ঐতিহাসিক রথখলা ময়দান থেকে শুরু হয়ে আখড়া বাজার মোড়ে আসলে পুলিশী বাধার সেখানে সমাবেশ অনুষ্ঠিত করে। সদর উপজেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক মোঃ মারুফ মিয়ার সভাপতিত্বে ও ছাত্রদল নেতা জাকির হোসেন রাজীবের সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা ছাত্রদল নেতা আশরাফুল ইসলাম সোহাগ, আসিফুর রহমান সাকিব, মোজাম্মেল হোসেন, আবু সাঈদ সাদ্দাম, যুবায়ের হোসেন জনি, মীর রনি, আব্দুল্লাহ শাওন বাবু, পৌর ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আরিফুল ইসলাম সুজন প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন ছাত্রদল নেতা জিয়াউর রহমান লিমন, আলমগীর হোসেন, আশরাফ, ফেরদৌস, ওমর, আবু হানিফ, রাহাত মিয়া সাগর, রবিন আহমেদ পলাশ, মমিনুল ইসলাম মমিন, জাবের আহমেদ, সজিব, ফেরদৌস, নবী, ঝুটন, আওয়াল, আসাদ, জাকির, মামুন, রিপন, তন্ময়, আকাশ, রিয়াজ, দিপু, চঞ্চল, হৃদয়, বিল্লাল, বায়েজিদ প্রমুখ। : গুরুদয়াল বিশ্ববিদ্যালয় কলেজ শাখা ও কিশোরগঞ্জ জেলা ছাত্রদলের উদ্যোগে বিােভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি এস.টি হলের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদণি শেষে শহর অভিমুখে বের হতে চাইলে কলেজের মূল ফটকে পুলিশী বাধার সম্মুখিন হয়ে সেখানেই সমাবেশ করে। সমাবেশে সভাপতিত্ব করেন ফেরদৌস আহাম্মেদ নেভিন ও সমাবেশের উপস্থাপনা করেন তাকবির উদ্দিন রাকিব। বক্তব্য রাখেন ছাত্রদল নেতা মাসুম বিল্লাহ, কাজী মামুনুর রশিদ, সাইফুল ইসলাম, মোঃ জুবায়ের ইসলাম, আব্দুল্লাহ আল মামুন, আফসার উদ্দিন লিটন, নাজমুল হাসান বাপ্পি, আহসানুল উল্লাহ লতিফ। এ সময় উপস্থিত ছিলেন মোঃ রবিন, আলামিন, সাকির, নূরুল আমিন, জহিরুল ইসলাম পিয়াস, মোহাম্মদ উল্লাহ, আশরাফুল ইসলাম, আব্দুল্লাহ রকি, আরমান, দিগন্ত, রাজ, আনোয়ার পারভেজ, আবু হোরায়রা, রিয়াদ, আরমান, শাহরিয়ার, তানভির, রাজন, ফাইজুল, রাজিব, নূর, মামুন, কবির, মাজহার“ল, বাবুল, বাপ্পি, রিতু, পিয়াস, পিয়াস- ২, মোখলেছ প্রমুখ। : এছাড়াও কুমিল্লা মহানগর, নারায়নগঞ্জ জেলা ও মহানগর, রংপুর জেলা ও মহানগর, সিলেট জেলা ও মহানগর, সুনামগঞ্জ জেলা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মহানগর, ফেনী জেলা, চাঁদপুর জেলা, লীপুর জেলা, মৌলভীবাজার জেলা, বরিশাল জেলা ও মহানগর, মাদারীপুর জেলা, শরীয়তপুর জেলা, ফরিদপুর জেলা, বরগুনা জেলা, যশোর জেলা, চট্টগ্রাম উত্তর জেলা, টাঙ্গাইল জেলা, ময়মনসিংহ জেলা ও মহানগর,ঝিনাইদহ জেলা, চুয়াডাঙ্গা জেলা, নীলফামারী জেলা, জয়পুরহাট জেলা, খুলনা জেলা ও মহানগর, কুড়িগ্রাম জেলা, সহ দেশের সকল জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয়ে বিােভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। : ছাত্রদল নেতাদের গ্রেফতারে ছাত্রদলের নিন্দা : ছাত্রদল কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক সুলতান মাহফুজ ও সহ অর্থ সম্পাদক আশরাফুল আলম ফকির লিঙ্কন, ঢাকা কলেজ ছাত্রদলের যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান হাবিব ও ওবায়দুর রহমান মিলন, তেজগাঁও বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রদল নেতা অসিম, মমিন, মুন্না, ঢাকা জেলা ছাত্রদল।

Leave a Reply