সিলেট নগরীতে হাইড্রোলিক হর্ন বন্ধে অভিযান অব্যাহত

সিলেট বিভাগ

সিলেট মহানগর এলাকায় মোটরসাইকেলে হাইড্রোলিক হর্ন বাজিয়ে শব্দ দূষণ সৃষ্টিকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রেখেছে ট্রাফিক বিভাগ। বৃহস্পতিবার দ্বিতীয় দিনের অভিযানে ৩৬ টি মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। একই সাথে গাড়ির ব্যবহৃত হাইড্রোলিক হর্নও খুলে নেওয়া হয়েছে।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (ট্রাফিক) নিকুলিন চাকমা জানান, নগরীর প্রায় ১৬টি পয়েন্টে অভিযান পরিচালনা করা হয়। দু’দিনের অভিযানে সর্বমোট ৮৩টি মামলা দায়ের করা হয়েছে। এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

বিশেষজ্ঞদের মতে, মোটরসাইকেলের বিকট শব্দ শ্রবণশক্তির সহ্য ক্ষমতায় চাপ পড়ে। এতে মানুষের শ্রবণশক্তি হ্রাস পায়। এছাড়া শব্দদূষণ মানুষের উচ্চ রক্তচাপ, মানসিক অসুস্থতা, স্নায়ুবিক বৈকল্য, আত্মহত্যার প্রবণতা, আক্রমণাত্মক মনোভাবের উদ্রেক বাড়িয়ে দিতে পারে। তাছাড়া শিশুদের মেধার বিকাশ বাধাগ্রস্তও হয় শব্দদূষণের ফলে।

গত ২৩ আগস্ট রাজধানী ঢাকায় চলাচলকারী যানবাহনে ব্যবহৃত হাইড্রোলিক হর্ন ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে ২৭ আগস্টের পর কোন গাড়িতে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হলে ওই পরিবহন জব্দেরও নির্দেশ দেন আদালত।

ওই রিটে বলা হয়, মোটরযান অধ্যাদেশ অনুযায়ী যানবাহনে এমন কোন যন্ত্র ব্যাবহার করা যাবে না যা শব্দ দূষণের সৃষ্টি করে। কিন্তু আইন ভঙ্গ করে বিভিন্ন যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হচ্ছে। একই সঙ্গে রিটে এসব হর্ন ব্যবহারকারী যানবাহন জব্দের নির্দেশনাও চাওয়া হয়।

  •  
  •  

Leave a Reply