সাব্বির-মাহামুদুল্লায় এখন স্বপ্ন দেখছে বাংলাদেশ

খেলার খবর

প্রিটোরিয়া: পচেফস্ট্রুমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় দিনের খেলা শুরু হয়েছে। শনিবার তামিম ইকবাল ও মুমিনুল হক তৃতীয় দিনের ব্যাটিংয়ে নামেন। আর দিনের শুরুতে ফলোঅন এড়াতে টাইগারদের প্রয়োজন ছিল ১৭০ রান। এই অবস্থায় তামিম-মুমিনুলের ব্যাটে ভর করে ফলোঅন এড়ানোর স্বপ্ন দেখা শুরু করেন টাইগাররা।

কিন্তু ব্যক্তিগত ৪১ রানে তামিম সাজঘরে ফিরে যাওয়ায় সেই স্বপ্ন ফিকে হতে শুরু করে। এর পর ব্যক্তিগত ৭৭ রানে সাজঘরের পথ ধরেন বাংলাদেশের লিটল মাস্টার খ্যাত মোমিনুল হক।

শেষ খবর পাওয়া পর্যন্ত ৫ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২২৭ রান। এই মূহুর্তে ক্রিজে রয়েছেন সাব্বির রহমান ও মাহামুদুল্লাহ রিয়াদ।

এর আগে শুক্রবার দিনশেষে ৩ উইকেটে ১২৭ রান করেছিল বাংলাদেশ। শনিবার সেখান থেকেই বাংলাদেশ ফের প্রথম ইনিংসের খেলা শুরু করেছে।

এর আগে দক্ষিণ আফ্রিকা তিন উইকেটে ৪৯৬ রান তোলে ইনিংস ঘোষণা করে। ডিন এলগার ১৯৯ ও হাশিম আমলা ১৩৭ রান করেন।

প্রথম ইনিংসে ৭ উইকেট হাতে রেখে দক্ষিণ আফ্রিকার চেয়ে এখনও ২৬৯ রানে পিছিয়ে মুশফিকরা।

সাধারণত ৫ দিনের টেস্টে প্রথম ইনিংসে প্রতিপক্ষ দলকে কমপক্ষে ২০০ রানের ব্যবধানে এগিয়ে থাকতে হবে। সেই হিসাব অনুযায়ী, বাংলাদেশকে আরও ৭০ রান করতে হবে।

ক্রিকেটপ্রেমীরা মনে করছেন, এই ফলোঅন এড়াতে অবশ্যই দলের সিনিয়র ক্রিকেটারদের হাল ধরতে হবে। সেক্ষেত্রে মাহমুদউল্লাহ রিয়াদকে বড় ইনিংস উপহার দিতে হবে। তাছাড়া প্রস্তুতি ম্যাচে দারুণ খেলা সাব্বিরকেও একটি কার্যকর ইনিংস উপহার দিতে হবে।

দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা যেভাবে সাবলীল ভঙ্গিমায় ব্যাট করেছেন, ঠিক সেভাবেই খেলতে হবে টাইগারদের। উইকেট বিলিয়ে দিয়ে আসা যাবে না বলেও মনে করেন অনেকেই।

Leave a Reply