সু চি’র বক্তব্য কোনেভাবেই গ্রহণযোগ্য নয় : ১৪ দল

রাজনীতি

মায়ানমার সরকারের কার্যত প্রধান অং সান সু চি’র জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণ প্রত্যাখান করেছেন কেন্দ্রীয় ১৪-দলের নেতারা।

বুধবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে এক মতবিনিময় সভায় কেন্দ্রীয় ১৪-দলের মুখপাত্র এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এ কথা বলেন। আসন্ন দুর্গা পূজা ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে হিন্দু ও বৌদ্ধ নেতাদের সাথে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। খবর বাসসের।

মন্ত্রী বলেন, ‘অং সান সু চি তার ভাষণে রোহিঙ্গা শব্দটিই উচ্চারণ করেননি। বারবার তিনি বাঙালি বাঙালি বলে আখ্যায়িত করেছেন। এটা কোনেভাবেই গ্রহণযোগ্য নয়। তাই কেন্দ্রীয় ১৪ দল তার বক্তব্য প্রত্যাখান করছে।’

রোহিঙ্গাদের তাদের নিজ আবাসভূমিতে ফিরিয়ে নেয়ার আহ্বান জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, মায়ানমানের সামরিক জান্তার হাতে নির্যাতিত হয়ে দেশ ছেড়ে রোহিঙ্গাদের বাস্তুহীন জীবনযাপন করতে হচ্ছে। তাদের অবশ্যই নিজ দেশে ভোটাধিকার ও নিরাপত্তা নিশ্চিত করে ফিরিয়ে নিতে হবে। সে জন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব জনমত গড়ে তুলছেন।

নাসিম বলেন, হিন্দু, মুসলিম, বৌদ্ধ খ্রিস্টান সবাই আমাদের দেশে সম্মিলিতভাবে বসবাস করে আসছি। আগামীতেও আমাদের মধ্যে সম্প্রীতি বজায় থাকবে। যেকোনো মূল্যে অসাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করা হবে। আমরা সবাইকে নিয়ে একসঙ্গে বসবাস করতে চাই।

তিনি বলেন, আমাদের সম্প্রীতির মধ্যে কেউ যদি ভাঙন ধরানোর চেষ্টা করে তাহলে তাদের যেকোনো মূল্যে প্রতিহত করা হবে।

হিন্দুদের দুর্গাপূজা, বৌদ্ধদের প্রবারণা পূর্ণিমা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে।

বৈঠকে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়–য়া, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বাশার মাইজভান্ডারী, জাতীয় পার্টির (জেপির) মহাসচিব শেখ শহিদুল ইসলাম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, অধ্যাপক নিমচন্দ্র ভৌমিক, মনিন্দ্র কুমার দেবনাথ, রঞ্জিত বড়ুয়া, পিয়ার বড়ুয়া, প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply