প্রস্তুত বঙ্গবন্ধু স্যাটেলাইট

বিজ্ঞান প্রযুক্তি

বঙ্গবন্ধু-১ স্যাটেলোইট তৈরির কাজ শেষ করে ফেলেছে এর নির্মাতা প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়া স্পেস।

বর্তমানে স্যাটেলাইটের বিভিন্ন অংশের পরীক্ষা-নিরীক্ষার কাজ চলছে। অক্টোবরের শেষ পর্যন্ত চলবে এই পরীক্ষা। নভেম্বরের দিকে এটি উৎক্ষেপণের জন্য ফ্রান্স থেকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সংশ্লিস্টরা।

এদিকে স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন নির্মাণের কাজও শেষ করে এনেছে থ্যালাসের স্থানীয় অংশীদার কোম্পানি। জুলাই মাসের মধ্যেই তারা সব যান্ত্রিক কাজ সম্পন্ন করে ফেলে। তারপর থেকে চলছে টেস্টিং এবং সৌন্দর্য বাড়ানোর কাজ। সেটাও অক্টোবরের মধ্যে শেষ হয়ে যাবে বলে জানিয়েছে সূত্র।

প্রথম দিকে ১৬ ডিসেম্বর বিজয় দিবসের দিন বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশে পাঠানোর পরিকল্পনা থাকলেও পরে সেটি খানিকটা পরিবর্তন করা হয়েছে। তবে নতুন দিন তারিখ এখনও নিশ্চিত করা হয়নি। এটি ঠিক হবে আবহাওয়ার ওপর নির্ভর করে। তবে জানুয়ারির মধ্যেই উৎক্ষেপণের কাজ শেষ হবে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

এদিকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশে পাঠানোর পর প্রথম তিন বছর সেটি পর্যবেক্ষণ করবে থ্যালাস। তবে সেই সঙ্গে বাংলাদেশিরাও তাদের সঙ্গে কাজ করবে। সম্প্রতি স্যাটেলাইট কোম্পানিও কাজ শুরু করেছে। ইতোমধ্যে তারা লোক নিয়োগসহ নানা বিষয়ে কাজ করছে। শুরু হয়েছে স্যাটেলাইটটির বাণিজ্যিক কার্যক্রম বিষয়ে একটি রোডম্যাপ তৈরির কাজ। তবে বাণিজ্যিকভাবে স্যাটেলাইটটি হতে সেবা পেতে আগামী এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মেয়াদ ১৫ বছর। আর এটি ওড়াতে সব মিলে খরচ ধরা হয়েছে দুই হাজার ৯৬৭ কোটি টাকা। তবে শেষ পর্যন্ত খরচ কিছুটা কম হচ্ছে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা। সূত্র: টেক শহর।

Leave a Reply